স্কুল ভর্তি ২০২৪: লটারিতে নির্বাচিতদের ভর্তি ৫ কর্মদিবসের মধ্যে

২০২৪ শিক্ষাবর্ষের সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুল লটারি ফলাফল ২৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ দুপুর ২টার সময় প্রকাশ করা হয়েছে।

ডিজিটাল লটারিতে নির্বাচিতদের ভর্তি ৫ কর্মদিবসের মধ্যে ভর্তি হতে হবে। প্রতিষ্ঠান প্রধানদের নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি করতে হবে।

স্কুল ভর্তি ফলাফল ২০২৪: লটারিতে নির্বাচিতদের ভর্তি ৫ কর্মদিবসের মধ্যে

২০২৪ শিক্ষাবর্ষের দেশের সকল সরকারি ও বেসরকারি স্কুলের লটারি ফলাফলে নির্বাচিত শিক্ষার্থীদের ৫ কর্মদিবসের মধ্যে স্কুলে ভর্তি করতে হবে।

২৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে, স্কুল ভর্তির সময়সূচি নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ইতোমধ্যে ডিজিটাল লটারি অনুষ্ঠান পরবর্তী নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল সিট (অপেক্ষমাণ তালিকাসহ) সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে।

ফলাফল সিটের ১ম তালিকা অনুযায়ী ০৫ (পাঁচ) কর্ম দিবসের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করতে হবে। এরপর ১ম অপেক্ষমান তালিকা থেকে ক্রমিক নম্বর অনুসারে ০৪ (চার) কর্ম দিবস এবং ২য় অপেক্ষমান তালিকা থেকে ক্রমিক নম্বর অনুসারে ০৩ (তিন) কর্ম দিবসের মধ্যে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

শিক্ষা অধিদপ্তরের লটারি পরবর্তী ভর্তি বিজ্ঞপ্তিতে, সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির সময়সূচি অনুসারে শিক্ষার্থী ভর্তি করতে হবে। এছাড়া ভর্তির ক্ষেত্রে প্রতিষ্ঠান প্রধানদের কয়েক নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

আরো জানুন:

সরকারি স্কুলের ভর্তি ফলাফল ২০২৪ (gsa.teletalk.com.bd)

সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রে যেসব নির্দেশনা মানতে হবে

ডিজিটাল লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের স্কুলে ভর্তি গ্রহণের সময় নিম্নোক্ত বিষয় গুলো আবশ্যিকভাবে অনুসরণ করতে হবে।

১। ২০২৪ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় ডিজিটাল লটারির আওতাভুক্ত সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ https://gsa.teletalk.com.bd লিংকে প্রবেশ করে প্রতিষ্ঠানের User ID ও Password দিয়ে Login করে ডাউনলোড অপশনটি Click করার পর তাঁর প্রতিষ্ঠানে আবেদনকারীদের তালিকা পেয়ে যাবেন।

ডিজিটাল লটারিতে তাঁর প্রতিষ্ঠানের জন্য নির্বাচিত ১ম তালিকা এবং ১ম অপেক্ষমান তালিকার শিক্ষার্থীদের আবেদন সংক্রান্ত তথ্য এই লিংক থেকে যাচাই করতে পারবেন।

লিংকে তথ্যাদি টাইপ করে Submit করলে আবেদনকারী কতবার আবেদন করেছে তা জানা যাবে।

এক্ষেত্রে কোন আবেদনকারী তথ্য পরিবর্তন করে একাধিকবার আবেদন করে থাকলে ডিজিটাল লটারিতে তার ভর্তির নির্বাচন বাতিল বলে গণ্য হবে।

সকল শিক্ষা প্রতিষ্ঠান তাঁদের ওয়েবসাইটে এবং শিক্ষা প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে নির্বাচিতদের তালিকা প্রদর্শন করবেন।

২। ভর্তিকালীন নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করতে হবে।

৩। নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র যাচাই কালীন শিক্ষার্থীর জন্ম সনদের মূল কপি, জন্ম সনদের অনলাইন কপি (প্রযোজ্য ক্ষেত্রে অনলাইনে যাচাই করতে হবে), পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের মূল কপি ভালো করে দেখতে হবে।

৪। মিথ্যা তথ্য প্রদানের মাধ্যমে কোন শিক্ষার্থী নির্বাচিত হয়ে থাকলে (যাচাই সাপেক্ষে) তাকে ভর্তি করা যাবে না।

৫। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সর্বশেষ জারিকৃত ভর্তি নীতিমালায় যে সকল কোটা সংরক্ষিত রয়েছে ভর্তির সময়ে উক্ত কোটা সমূহে নির্বাচিত শিক্ষার্থীদের কোটা সংশ্লিষ্ট কাগজপত্র যথাযথভাবে যাচাই করতে হবে।

শুধুমাত্র মুক্তিযোদ্ধা কোটা ব্যতিত অন্যান্য কোটায় শূন্য আসন পূরণ না হলে সাধারণ নির্বাচিত শিক্ষার্থীদের মধ্য থেকে অপেক্ষমান তালিকার ক্রমানুসারে উক্ত শূন্য আসন পূরণ করতে হবে। কোনভাবেই আসন শূন্য রাখা যাবে না।

৬। সর্বোপরি, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সর্বশেষ জারিকৃত ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৭) উপরোল্লিখিত নির্দেশনা অনুসরণ না করে বিধিবহির্ভূতভাবে কোন শিক্ষার্থী ভর্তি করা হলে এবং পরবর্তীতে তা প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন।

শিক্ষা অধিদপ্তরে প্রকাশিত স্কুলে ভর্তি সময়সূচী ও নির্দেশনার বিজ্ঞপ্তি দেখুন।

লটারি ফলাফলে নির্বাচিতদের স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি

আরো দেখুন:

সরকারি স্কুলে ভর্তি রেজাল্ট ২০২৩: লটারির ফলাফল দেখার নিয়ম

বেসরকারি স্কুলে ভর্তি লটারি ফলাফল ২০২৪ দেখার নিয়ম

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Teacher News BD এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

মন্তব্য করুন