BTEB Notice (Technical Board Admission Exam Result) bteb.gov.bd

BTEB Notice: Technical Education Board Vocational BM Diploma Admission, Examination Form Fill-up, Result News By bteb.gov.bd.

Technical Education Board (BTEB) Notice: Admission, Examination And Result News

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বাকাশিবো) দেশের একমাত্র কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের কারিগরি প্রতিষ্ঠান ও পলিটেকনিক ইন্সটিটিউট সমূহের দেখভাল করে কারিগরি বোর্ড।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের নিয়ন্ত্রণ, পরীক্ষা পরিচালনা ও সনদপত্র প্রদানের জন্য ১৯৫৪ খ্রিষ্টাব্দে বোর্ডটি প্রতিষ্ঠা করা হয়।

বর্তমানে কারিগরি বোর্ড ২ বছর মেয়াদি এসএসসি-এইচএসসি পর্যায়ের কারিগরি শিক্ষা, ৪ বছরের ডিপ্লোমা ও স্বল্পমেয়াদি কোর্স পরিচালনা করে।

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দেশের ৮ হাজারেরও বেশী শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এতগুলো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ ও তথ্য আদান-প্রদানের জন্য রয়েছে বোর্ডের শক্তিশালী ওয়েবসাইট।

কারিগরি বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে সকল শ্রেণি ও কোর্সের ভর্তি, রেজিষ্ট্রেশন, পরীক্ষার ফরম-ফিলাপ ও ফলাফল সংক্রান্ত কার্যাবলী সম্পাদিত হয়।

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরা ঘরে বসে, বিশ্বের যে কোন স্থানে বসে বোর্ডের প্রতিদিনকার কার্যাবলীর তথ্য অনলাইনে জানতে পারে।

নিচের অনুচ্ছেদে কারিগরি বোর্ডের ওয়েবসাইট হতে কিভাবে সম্প্রতি প্রকাশিত ভর্তি, পরীক্ষা ও রেজাল্ট সম্পর্কীত নোটিশ দেখা যাবে তার সচিত্র বর্ণনা দেওয়া হবে।

আরো জানুন: BTEB Admission 2022 (HSC BM-Vocational, Polytechnic Diploma)

কারিগরি শিক্ষা বোর্ড (বাকাশিবো) নোটিশ: কোথায় ও কীভাবে দেখবেন?

কারিগরি বোর্ড ওয়েবসাইটের নোটিশ বোর্ড হতে বোর্ডের সাম্প্রতিক সময়ের সকল কার্যক্রমের তথ্য সহজে দেখা ও জানা যায়।

কারিগরি বোর্ডের ভর্তি, পরীক্ষা ও রেজাল্ট সহ সকল প্রকার নোটিশ দেখতে বোর্ডের ওয়েবসাইট ব্রাউজ করতে হবে।

বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা: www.bteb.gov.bd

মোবাইল অথবা কম্পিউটারের যে কোন ব্রাউজার ওপেন করে, বোর্ডের হোমপেজের ঠিকানাটি ব্রাউজারের অ্যাড্রেসবারে লিখুন। এরপর বোর্ড ওয়েবসাইটটি ব্রাউজ করুন।

আশা করি উপরের নির্দেশনা মত বোর্ডের হোমপেজে যেতে পেরেছেন। এবার বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড নামের হোমপেজটি ভালোভাবে একবার দেখে নিন।

কারিগরি বোর্ড ওয়েবসাইটের নোটিশ বোর্ড থেকে সম্প্রতি প্রকাশিত নোটিশ দেখতে, নিচের ছবির মত নোটিশ বোর্ড রেখা অপশনটি লক্ষ্য করুন।

নোটিশ বোর্ড লেখা অপশনটি ওয়েবসাইটের হোমপেজের প্রথম দিকে পেয়ে যাবে। নিচের ছবির মত নোটিশ বোর্ডের দিকে নজর দিন।

কারিগরি শিক্ষা বোর্ড নোটিশ

উপরের ছবির মত নোটিশ বোর্ড লেখা অংশে, ৫টির মত সম্প্রতি নোটিশ দেখতে পাচ্ছেন। এটাই মূলতঃ বোর্ডের অনলাইন নোটিশ বোর্ড। এখানে বোর্ডের সাম্প্রতিক সকল কার্যক্রমের তথ্য প্রকাশিত হয়।

এখানে আপনার কাঙ্খিত নোটিশ দেখতে পেলে, নোটিশ শিরোনামের লিংকের উপর ক্লিক করুন। পিডিএফ ফরম্যাটের নোটিশটি কিছু সময়ের মধ্যে ব্রাউজারে ওপেন হবে।

অনেক সময়ে একদিনে অনেক নোটিশ প্রকাশের কারণে, এখানে আপনার কাঙ্খিত নোটিশ নাও থাকতে পারে। তাই পুরানো নোটিশ সহ সকল নোটিশ একসাথে দেখতে তীর নির্দেশীত সকল লেখা লিংকে ক্লিক করুন।

অথবা, নিচের নোটিশ পাতার ইউআরএল লিংকটি কপি করে, ব্রাউজারের অ্যাড্রেসবারে পেস্ট করে ব্রাউজ করুন।

লিংক: http://www.bteb.gov.bd/site/view/notices

নতুন পাতায় বোর্ডের ২০ টি সম্প্রতি প্রকাশিত নোটিশ একসাথে দেখা যাবে। এখানকার কোন নোটিশ দেখতে নোটিশের সব ডানে PDF লেখা আইকনে ক্লিক করুন।

আরও পুরানো নোটিশ দেখতে, পাতার নিচের দিকের পেজ নেভিগেশন ব্যবহার করুন। আশা করি এখানেই আপনার প্রয়োজনীয় তথ্য পেয়ে যাবেন।

তবে বোর্ডের শ্রেণি ও কোর্সের বিভাগ ভিত্তিক নোটিশ ও তথ্য আরো সহজে খুঁজে পেতে নিচের নিদের্শনা অনুসরণ করুন।

আরো পড়ুন:

ভোকেশনাল ফরমপূরণের টাকা ফেরতের বিজ্ঞপ্তি (এসএসসি-দাখিল)

Vocational Syllabus (SSC-Dakhil) 2022: ভোকেশনাল দশম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস

Technical Education Board (BTEB) Vocational BM Diploma Admission, Examination Form Fill-up, Result Notice

কারিগরি বোর্ডের ওয়েবসাইটের নোটিশ বোর্ডের নিচের অপশন গুলোতে আরো সহজে ভর্তি, রেজিস্ট্রেশন, পরীক্ষার ফরম-ফিলাপ, চলমান ফলাফল (রেজাল্ট) সম্পর্কে তথ্য পাওয়া যায়।

এবার কোন অপশনে কোন কোন তথ্য পাওয়া যায় তা জানুন। নিচের ছবির মত ওয়েবসাইটের হোমপেজের অপশনগুলো ভালোমত লক্ষ্য করুন।

বিজ্ঞপ্তি: এখানে সকল শ্রেণি ও কোর্সের বিজ্ঞপ্তি দেখা যাবে। যেমন ডিল্পোমা পর্যায়, এইচএসসি পর্যায়, এসএসসি পর্যায় ও স্বল্প মেয়াদী ও অন্যান্য পর্যায়ের। কোন পর্যায়ের বিজ্ঞপ্তি দেখতে চাইলে শুধু সংশ্লিষ্ট পর্যায়ের বিজ্ঞপ্তির লিংকে ক্লিক করতে হবে।

অনলাইনে ভর্তি (সেশন-২০২১-২০২২): এখানে সকল পর্যায়ের ভর্তি সম্পর্কীত তথ্য ও নোটিশ পাওয়া যাবে। সরকারি-বেসরকারি ডিল্পোমা পর্যায়ের ভর্তি থেকে শুরু করে প্রতিষ্ঠানের তালিকা, ভর্তির নীতিমালা ও টিএসসি ট্রান্সফার সম্পর্কীত তথ্য পাওয়া যাবে।

রেজিষ্ট্রেশন: ওয়েবসাইটের এই অপশনের প্রতিটি লিংক থেকে সংশ্লিষ্ট পর্যায়ের রেজিষ্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

ফর্ম ফিলআপ: সকল শ্রেণি ও কোর্সের ফরম-ফিলাপের তথ্য ও নোটিশ এখানে পাওয়া যাবে।

অনলাইন তথ্য প্রেরণ/গ্রহণ: বোর্ডে কোন তথ্য প্রেরণ বা গ্রহণের জন্য এই অপশনের সাহায্য নিন।

চলমান ফলাফল: বোর্ড প্রকাশিত যে কোন শ্রেণি বা কোর্সের ফলাফল (রেজাল্ট) এখান থেকে পাওয়া যাবে। ফলাফল প্রকাশের পর সংশ্লিষ্ট লিংকে ক্লিক করুন। পরবর্তী পাতায় রেজাল্টের লিংক পেয়ে যাবেন।

উত্তরপত্র পুনঃনিরীক্ষণ/স্থগিত ফলাফল: কোন কারণে উত্তরপ্রত্র পুনঃনিরীক্ষণ করার প্রয়োজন হলে বা ফলাফল স্থগিত হলে এই অংশে তার তথ্য পাওয়া যাবে।

মোটামুটি উপরে বর্ণিত ওয়েবসাইটের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে উল্লেখিত অপশনগুলো থেকে, কারিগরির শিক্ষক-শিক্ষার্থী ও প্রতিষ্ঠান প্রধানদের তথ্য প্রদান করা হয়।

কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি) নোটিশ দেখতে ও সংগ্রহ করতে অসুবিধা হলে, আমাদের লিখে জানাতে পারেন। আর তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

ভোকেশনাল ছুটির তালিকা (কারিগরি জেএসসি, এসএসসি ও দাখিল শিক্ষা বর্ষপঞ্জি)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।