Home » Syllabus » মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (e-SIF ফরম ফিলাপ)

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (e-SIF ফরম ফিলাপ)

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩

২০২৩ সালের মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি ও অধ্যয়নরত শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। ৭ নভেম্বর তারিখে বোর্ডের ওয়েবসাইটে নোটিশ প্রকাশ করা হয়েছে।

মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে e-SIF ফরম পূরণ করা যাবে ৯ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। রেজিস্ট্রেশন ফি মোট ৫৮/= টাকা।

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ২০২৩ (e-SIF ফরম ফিলাপ তারিখ ও ফি)

মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন সকল মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি ও অধ্যায়নরত শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করার নোটিশ প্রকাশ করা হয়েছে।

মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে e-SIF ফরম পূরণ করে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

অনলাইনে ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন শুরু হবে ৯ নভেম্বর তারিখ থেকে। বিলম্ব ফি ছাড়া রেজিস্ট্রেশনে করা যাবে ৩০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

উল্লেখ্য, মাদ্রাসা বোর্ডের অধিন সকল পাঠদানের অনুমতিপ্রাপ্ত ও স্বীকৃতিপ্রাপ্ত মাদ্রাসা ও আরবি বিশ্ববিদ্যালয় অধিভূক্ত ফাযিল/কামিল পর্যায়ের মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে।

অনলাইনে রেজিস্ট্রেশন ফি জমাদান ও e-SIF Submission তারিখ

৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন করা যাবে (বিলম্ব ফি ব্যতীত) ০৯/১১/২০২৩ থেকে ৩০/১১/২০২৩ তারিখ পর্যন্ত। বিলম্ব ফি সহ রেজিস্ট্রেশন করা যাবে ১৪/১২/২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

রেজিস্ট্রেশন ফি জমা দেওয়ার ২৪ থেকে ৪৮ ঘন্টা পর টটলিস্ট অনুযায়ী ছবিসহ শিক্ষার্থীদের e-SIF এন্টি করা যাবে।

পূরণকৃত e-SIF Final Submission করা যাবে ১৫/১২/২০২৩ থেকে ২০/১২/২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

প্রত্যেক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন ফি বাবদ মোট ৫৮/= টাকা প্রদান করতে হবে। আর বিলম্বে রেজিস্ট্রেশন করলে আরো ৫০/= টাকা বিলম্ব ফি যুক্ত করে রেজিস্ট্রেশন করা যাবে।

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির e-SIF ফরম পূরণের নির্দেশনা

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের e-SIF ফরম পূরণের জন্য ৫টি বিশেষ নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। অনলাইনে রেজিস্ট্রেশন ফরম পূরণের সময় বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

১। শিক্ষার্থীর বয়স ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশনের বছরের ১লা জানুয়ারি তারিখে ন্যূনতম বয়স ৯+ এবং ৩১ ডিসেম্বর তারিখে সর্বোচ্চ ১৫ বছর হতে হবে।

তবে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর হতে পারবে।

২। শিক্ষার্থীর তথ্য এন্ট্রি দেওয়ার সময় অনলাইন জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী নাম, বয়স, পিতা ও মাতার নাম ইংরেজিতে পূরণ করতে হবে।

৩। ছাত্র/ছাত্রীর নাম, পিতা/মাতার নামের পূর্বে বা পরে মৃত, হাজী, আলহাজ্ব, কর্ণেল, জজ, মেজর,  ব্যারিষ্টার, এ্যাডভোকেট, ডঃ, ডাক্তার, মাস্টার, শিক্ষক, প্রফেসর, অধ্যক্ষ, সুপার, মাওলানা, মৌলভী, হাফেজ, ক্বারী, জনাব, সাহেব, মিস, মিসেস, এম.এ, বি.এ. ইত্যাদি লেখা যাবে না।

৪। বোর্ড কর্তৃক সরবরাহকৃত প্রতিষ্ঠানের EIIN ভিত্তিক মোবাইল সিম ব্যবহার করে, রেজিস্ট্রেশনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৫। অনলাইনে শিক্ষার্থীর তথ্য এন্ট্রি দেওয়ার সময়, ভর্তির রেজিস্ট্রার অনুযায়ী অবশ্যই তার অভিভাবকের মোবাইল নম্বর ইনপুট দিতে হবে। একটি মোবাইল নম্বর দিয়ে শুধুমাত্র একজন শিক্ষার্থীরই রেজিস্ট্রেশন করা যাবে।

আরো জানুন:

নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহার নির্দেশিকা (noipunno.gov.bd)

এমপিও মাদ্রাসা শিক্ষকদের অক্টোবর মাসের বেতনের চেক হস্তান্তর

Madrasah Board Class 6 e-SIF Registration Notice 2023

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bmeb.gov.bd) অনলাইন সেবা-২ এর e-SIF e-FF অপশনে ক্লিক করে, প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করা যাবে।

এক্ষেত্রে প্রতিষ্ঠানের EIIN ও Entry Password দিয়ে লগইন (Login) করলে, EIIN ভিত্তিক মোবাইল নম্বরে একটি OTP প্রেরণ করা হবে।

প্রেরিত OTP ইনপুট করে পেমেন্ট অপশনে ক্লিক করে শিক্ষার্থী সংখ্যা এন্ট্রি দিয়ে, সোনালী পেমেন্ট গেটওয়ের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি দিতে হবে।

ফি জমা দেওয়ার ২৪ থেকে ৪৮ ঘন্টা পর নতুন শিক্ষার্থীর তথ্য এন্ট্রি করা যাবে। শিক্ষার্থীদের পূর্ণাঙ্গ e-SIF তালিকার প্রিন্ট আউট নিয়ে ভালভাবে তথ্য যাচাই বাছাই করতে হবে।

যাচাই বাছাইয়ে যতবার ভুল ধরা পড়বে ততবার সংশোধিত প্রিন্ট নিতে পারবে। সর্বশেষ নির্ভুল e-SIF তালিকা হাতে পাওয়ার পর নির্ধারিত সময়ে Final Submission এর জন্য মাদ্রাসা প্রধান Confirm Password ব্যবহার করতে হবে।

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বিষয়ে আরো জানুন নিচের যুক্ত নোটিশ থেকে।

মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন নোটিশ ২০২৩

Madrasah Class 6 e-SIF Registration Notice 2023

২০২৩ সালের মাদ্রাসা বোর্ডের ৬ষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন করতে সমস্যা হলে লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার (সরকারি ছুটির তালিকা)

তথ্যসূত্র-

মাদ্রাসা শিক্ষা বোর্ড

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।