নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহার নির্দেশিকা (noipunno.gov.bd)

নতুন শিক্ষাক্রমের নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহার নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর তারিখের মধ্যে master.noipunno.gov.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।

এই প্রতিবেদন থেকে শিক্ষার্থীদের মূল্যায়ন সংক্রান্ত নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন ও এর ব্যবহারের নিয়ম নির্দেশীকার বিস্তারিত জানা যাবে।

লক্ষ্য করুন: নৈপুণ্য অ্যাপ ডাউনলোড ও এর ব্যবহারের গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহারের নির্দেশিকা (master.noipunno.gov.bd)

নতুন শিক্ষাক্রমের শিক্ষার্থীদের মূল্যায়নের তথ্য সংরক্ষণের জন্য অনলাইনে নৈপুণ্য অ্যাপ চালু করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানকে ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর তারিখের মধ্যে উক্ত অ্যাপে রেজিস্ট্রেশন  করতে বলা হয়েছে।

শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক মূল্যায়ন অ্যাপ্লিকেশন noipunno (নৈপুণ্য) ৪ নভেম্বর তারিখে উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর এই অ্যাপে শিক্ষা প্রতিষ্ঠানকে রেজিস্ট্রেশন ও লগইন করে প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সংক্রান্ত কিছু তথ্য সম্পাদনা করতে বলা হয়েছে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে চালুকৃত মূল্যায়ন পদ্ধতিতে শিখন কালীন ও সামষ্টিক মূল্যায়নের তথ্য সংরক্ষণ ও স্বয়ংক্রিয়ভাবে রিপোর্ট কার্ড প্রস্তুতের জন্য এই অ্যাপ প্রয়োজন হবে।

এটুআই এর কারিগরী সহায়তায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনলাইনে নৈপুণ্য নামে অ্যাপটি উন্নয়ন করেছে। সকল শিক্ষা প্রতিষ্ঠানকে অ্যাপটির ওয়েব ভার্সন ব্যবহারের গাইডলাইন বা নির্দেশনা অনুসরণ করে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে।

নৈপুণ্য অ্যাপ রেজিস্ট্রেশনের নোটিশ

নিচের অনুচ্ছেদে নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন ও লগইন করার নিয়ম নির্দেশিকা সম্পর্কে বিস্তারিত তথ্য সংযুক্ত করা হলো

আরো পড়ুন:

মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার (সরকারি ছুটির তালিকা)

নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন ও লগইন করার নিয়ম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে নৈপুণ্য অ্যাপ ব্যবহারের গাইডলাইন অনুসারে, সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানকে রেজিস্ট্রেশন করতে হবে।

ইআইআইএন (EIIN) ধারী স্কুলের লগইন করার নির্দেশিকা

তথ্য-প্রযুক্তিভিত্তিক মূল্যায়ন বিষয়ক অ্যাপ ‘নৈপুণ্য’ ব্যবহার করতে হলে ইন্টারনেট ব্রাউজারে গিয়ে নিচের ঠিকানা ব্রাউজ করুন।

https://www.master.noipunno.gov.bd/

প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরে প্রাপ্ত ‘ইউজার আইডি’ ও ‘পিন’ ব্যবহার করে প্রথমে ‘লগইন’ করুন।

প্রথমবার ‘লগইন’ করার সময় পূর্বের ‘পিন’ নম্বরটি পরিবর্তন করে আপনার পছন্দের ‘পিন’ নম্বর সেট করে নিন।

ইআইআইএন (EIIN)বিহীন স্কুলের রেজিস্ট্রেশন ও লগইন নিয়ম

যে সকল প্রতিষ্ঠানের ইআইআইএন নম্বর নেই, সেসব প্রতিষ্ঠানের ক্ষেত্রে ‘লগইন’ পেজের ‘রেজিস্ট্রেশন’ অপশন ক্লিক করুন।

ক্লিকের পর ‘রেজিস্ট্রেশন’ ফর্মটি দেখতে পাবেন। যথাযথ তথ্য দিয়ে ‘রেজিস্ট্রেশন’ ফর্মটি সাবমিট করলে তা প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ইমেইলে পৌঁছে যাবে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস তখন আবেদনটি অনুমোদন করবেন। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের অনুমোদনের পর প্রতিষ্ঠান প্রধানের মোবাইলে একটি সিস্টেম জেনারেটেড নাম্বার (SGN*****), একটি ‘ইউজার আইডি’ ও ‘পিন’ নম্বর যাবে।

প্রতিষ্ঠান প্রধানের মোবাইল নম্বরে প্রাপ্ত সিস্টেম জেনারেটেড নাম্বার (SGN*****), ‘ইউজার আইডি’ ও ‘পিন’ ব্যবহার করে প্রথমে লগইন করুন।

প্রথমবার ‘লগইন’ করার সময় পূর্বের ‘পিন’ নম্বরটি পরিবর্তন করে আপনার পছন্দের ‘পিন’ নম্বর সেট করে নিন।

নৈপুণ্য অ্যাপের প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সংক্রান্ত নির্দেশনা

নৈপুণ্য অ্যাপে রেজিস্ট্রেশন ও লগইন শেষে ‘হোম পেজে আপনি বিদ্যালয় সংশ্লিষ্ট সাত (৭)টি ব্যবস্থাপনা দেখতে পাবেন। উক্ত ব্যবস্থাপনা গুলো ‘ব্যবস্থাপনা’ ট্যাবের ড্রপ-ডাউনেও দেখতে পাবেন। এই ব্যবস্থাপনা গুলো প্রতিষ্ঠান প্রধানের আইডি থেকে সম্পন্ন করতে হবে।

ব্রাঞ্চ ব্যবস্থাপনা: অপশনে ক্লিক’ করে প্রতিষ্ঠানের ‘ব্রাঞ্চ’ সংশ্লিষ্ট তথ্য যুক্ত করুন এবং ব্রাঞ্চ প্রধানের নাম নির্বাচন করে ব্রাঞ্চ তৈরি করুন।

শিফট ব্যবস্থাপনা: মেনু থেকে ‘শিফট ব্যবস্থাপনা’ অপশনে ক্লিক করুন। ‘শিফট ব্যবস্থাপনা’ অংশে প্রতিষ্ঠানের শিফট সংক্রান্ত তথ্য দিন, সময় নির্ধারণ করুন এবং ব্রাঞ্চ নির্বাচন করুন।

ভার্সন ব্যবস্থাপনা: মেনু থেকে ‘ভার্সন ব্যবস্থাপনা’ অপশনে ক্লিক করে ব্রাঞ্চ অনুসারে বাংলা/ইংরেজি ভার্সন তৈরি করুন।

সেকশন যোগ করুন: মেনু থেকে ‘সেকশন যোগ করুন’ অপশনে ক্লিক করুন। যথাযথ তথ্য প্রদান করে সেকশন তৈরির কাজ সম্পন্ন করুন।

শিক্ষক ব্যবস্থাপনা: আপনার প্রতিষ্ঠানের আওতাভুক্ত শিক্ষকদের তথ্য সিস্টেমে যুক্ত করুন। যদি শিক্ষকের ‘PDS ID’ থাকে সেক্ষেত্রে ডান পাশের তালিকা থেকে শিক্ষকদের তথ্য নির্বাচন করুন ও শিক্ষক যুক্ত করে হালনাগাদ করুন।

যদি কোনো শিক্ষকের নাম পিডিএস তালিকায় না থাকে, তাহলে ‘শিক্ষক যুক্ত করুন’ অপশনে ক্লিক করুন। যেখানে ড্রপ-ডাউনে ‘পিডিএস বিহীন শিক্ষক’ অথবা ‘খণ্ডকালীন শিক্ষক’ অপশন থেকে প্রযোজ্য অপশনটি সিলেক্ট করুন। এভাবে সকল শিক্ষককে বিদ্যালয়ের সাথে যুক্ত করুন।

শিক্ষার্থী ব্যবস্থাপনা: এই অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্য তালিকা থেকে নির্বাচন করে সেকশনভিত্তিক শিক্ষার্থীদের এককভাবে যোগ করুন।

আপনি চাইলে নির্ধারিত ফরমেটে এক্সেল ফাইলে তথ্য আপলোড করার মাধ্যমে একাধিক শিক্ষার্থীর তথ্য একসাথে বিদ্যালয়ে যুক্ত করতে পারবেন।

বিষয় শিক্ষক নির্বাচন: এরপর প্রতিটি বিষয়ের জন্য ‘বিষয় শিক্ষক’ নির্বাচন করুন। সবকিছু নির্বাচন করা হয়ে গেলে ‘তথ্য সংরক্ষণ করুন’ বাটনে চাপ দিন।

আপনি চাইলে ‘এডিট’ অপশনে গিয়ে পুনরায় সেকশনের শিক্ষক সংক্রান্ত তথ্য পরিবর্তন করতে পারেন। আপনি চাইলে কোনো শিক্ষককে একের অধিক বিষয়ের জন্যও নির্বাচন বা সিলেক্ট করতে পারবেন

বিশেষ দ্রষ্টব্য: নৈপুণ্য অ্যাপে ‘লগইন’ করতে কোনো সমস্যা হলে ‘09638600700′ হেল্পলাইনে ফোন করুন।

নৈপুণ্য অ্যাপ ব্যাবহারের নিয়ম

শিক্ষার্থীদের মূল্যায়নের নৈপুণ্য অ্যাপ ব্যবহারের নির্দেশিকা

নৈপূণ্য অ্যাপ ব্যবহার সম্পর্কীত সমস্যা ও সমাধান

নতুন শিক্ষাক্রমের নৈপূণ্য অ্যাপ ব্যবহারে বিভিন্ন প্রকাশ সমস্যা হচ্ছে বলে শিক্ষকগণ জানিয়েছেন। এসব সমস্যা সমাধানে কিছু প্রশ্নের উত্তর বা সমাধান দিয়েছে অধিদপ্তর।

  • নৈপূণ্য অ্যাপ ব্যবহারে কোন সমস্যা হলে, অধিদপ্তর প্রকাশিত সমস্যা সমাধানের উপায় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

নৈপুণ্য অ্যাপ ব্যবহারে কোন প্রকার সমস্যা হলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

স্কুলের ৬ষ্ঠ-৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

Teacher News BD এর খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

“নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহার নির্দেশিকা (noipunno.gov.bd)”-এ 6-টি মন্তব্য

  1. আমি একজন সহকারী শিক্ষক । নৈপন্য apps এ আমার তথ্য পুরন করে প্রেরন করার পর ম্যাসেজ আসতে দেরি হওয়ায় ডিলিট এ ক্লিক করলে পরে ম্যাসেজ এসেছে । কিন্তু আমার কোন তথ্য খুজে পাচ্ছি না । আবার নতুন করে করতে গেলে NID ব্যবহৃত হয়েছে লেখা উঠছে এবং তা নিচ্ছে না এমতাবস্থায় করণীয় কি ?

    জবাব
    • রেজিস্ট্রেশন সংক্রান্ত সমস্যার জন্য হেল্প নাম্বারে ফোন করে দেখুন।

  2. শিক্ষার্থী ব্যবস্থাপনায় ফরম পূরণ করার পর তথ্য সংযোজন অপশন আসছে না কেন?

    জবাব
    • আপনি আগে সমস্যা সমাধান পেজ ডাউনলোড করে পড়ে দেখুন। সেখানে আপনার সমস্যার সমাধান থাকতে পারে। আর আপনি হেল্প নম্বরে ফোন করে কথা বলতে পারেন।

  3. নৈপুন্য আপস ঠুকে না কেন

    জবাব
    • একটু পরে আবারো লগইন করে দেখুন।

মন্তব্য করুন