Home » স্কুলের ৬ষ্ঠ-৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩

স্কুলের ৬ষ্ঠ-৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন ২০২৩

৬ষ্ঠ-৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার রুটিন

২০২৩ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক মুল্যায়ন কার্যক্রম চলবে ৯ থেকে ৩০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার রুটিন ২০২৩

২০২৩ শিক্ষাবর্ষে নতুন শিক্ষাক্রমের আলোকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে পাঠদান শুরু হয়েছে। স্কুলের এই দুই শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন করার সময়সূচি সম্বলিত রুটিন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

৩০ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে অধিদপ্তরের ওয়েবসাইটে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক প্রণীত সময়সূচি অনুসারে, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের মূল্যায়নের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম শুরু হবে ৯ নভেম্বর রবিবার থেকে। দুই শ্রেণির শিক্ষার্থীদের মুল্যায়ন কার্যক্রম চলবে ৩০ নভেম্বর ২০২৩ খ্রি, তারিখ মঙ্গলবার পর্যন্ত।

শিক্ষা অধিদপ্তর প্রকাশিত বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিনের নোটিশ দেখুন।

স্কুলের বার্ষিক সামষ্টিক মুল্যায়ন নোটিশ

উল্লেখ্য, মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য স্কুলের অনুরূপ বার্ষিক মূল্যায়নের সময়সূচি প্রকাশ করা হয়েছে। মাদ্রাসার মূল্যায়ণ রুটিন দেখতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন পরীক্ষার সময়সূচি pdf

ইতোপূর্বে নতুন শিক্ষাক্রমের পাঠদান ও শিক্ষার্থীদের মূল্যায়নের উপর শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসব নির্দেশনা অনুসরণ করে শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন করার নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

কোন ক্রমেই প্রকাশিত সময়সূচির বাহিরে শিক্ষার্থীদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করা যাবে না বলে অধিদপ্তর থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

নিচের অনুচ্ছেদে স্কুলের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের রুটিনে কপি যুক্ত করা হয়েছে। প্রয়োজনে এটি সংরক্ষণ করুন।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক মুল্যায়ন রুটিন ২০২৩

২০২৩ সালের স্কুলের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরীক্ষার সময়সূচি সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

স্কুল ছুটির তালিকা ২০২৩ pdf (সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়)

২০২৪ সালের সরকারি ছুটির ক্যালেন্ডার (সরকারি ছুটির তালিকা)

তথ্যসূত্র-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।