Home » এসএসসি ফরম ফিলাপ ২০২৪: SSC eFF Form Fill up 2024

এসএসসি ফরম ফিলাপ ২০২৪: SSC eFF Form Fill up 2024

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২২

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২৪ (SSC eFF Form Fill up notice 2024): সকল শিক্ষা বোর্ডের এসএসসির ফরম পূরণ শুরু হয়েছে ৩০ অক্টোবর তারিখ থেকে। ফরম পূরণ চলবে ৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত (বর্ধিত)।

ঢাকা বোর্ড সহ সকল বোর্ডের এসএসসির ফরম পূরণ একই সময়ে শুরু হবে। বোর্ডের নোটিশে ফরম পূরণের শেষ তারিখ সহ ফি এর হার সম্পর্কে জানুন।

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ২০২৪: All Board SSC eFF Form Fill up 2024

২০২৪ সালের দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ প্রকাশ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে প্রকাশিত নোটিশ, এসএসসি পরীক্ষার ফরম পূরণের তারিখ ও ফি এর হার নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোঃ আবুল বাসার স্বাক্ষরিত ফরম ফিলাপ নোটিশ,  ১৫ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে প্রকাশ করা হয়েছে।

বোর্ডের এসএসসির ফরম ফিলাপ নোটিশে, অনলাইনে SSC eFF Form Fill up এর সময়সূচি ও শিক্ষার্থী প্রতি খাতওয়ারি ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে।

সকল বোর্ডের এসএসসির ফরম ফিলাপ শুরু হয়েছে ৩০ অক্টোবর তারিখ থেকে। বিলম্ব ফি ছাড়া এই ফরমপূরণ করা যাবে ৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত (বর্ধিত)।

এসএসসি পরীক্ষার ফরম ফরম ফিলাপের ফি পরিশোধ করা যাবে ৯ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত (বিলম্ব ফি ছাড়া)।

আরো জানুন:

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ও পরীক্ষার তারিখ

২০২৪ সালের দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস (পাঠ্যসূচি)

এসএসসি পরীক্ষার অনলাইন eFF ফরম ফিলাপ শেষ তারিখ

প্রতিষ্ঠান প্রধানের কাছে ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের আবেদন, পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ ও অনলাইনে ফরম পূরণের সময়সূচি প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

বোর্ডের ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রদর্শন করা হয়েছে ২৯ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সহ অকৃতকার্য পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান প্রধান বরাবরে সাদা কাগজে আবেদন ২৯ অক্টোবর তারিখের মধ্যে।

অনলাইনে এসএসসি পরীক্ষার eff ফরম পূরণ করা যাবে ৩০ অক্টোবর থেকে ৮ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত (বিলম্ব ফি ছাড়া)।

বিলম্ব ফি ছাড়া অনলাইনে এসএসসির ফরম ফিলাপ এর নির্ধারিত ফি জমা দিতে হবে ৯ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখে মধ্যে।

বিলম্ব ফি সহ অনলাইনে ফরম পূরণ করা যাবে ১৪ নভেম্বর থেকে ১৯ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

পরীক্ষার্থী প্রতি ১০০/= টাকা হারে বিলম্ব ফি প্রদান করতে হবে। ২০ নভেম্বর পর্যন্ত বিলম্বে ফরম পূরণের ফি জমা দেয়া যাবে।

লক্ষ্য করুন: সাধারণত সকল বোর্ডের এসএসসি ফরমপূরণ একসাথে শুরু হয়। আপনার নিজ বোর্ডের ফরম পূরণের তারিখ সহ ফি সম্পর্কে জানতে সংশ্লিষ্ট বোর্ড ওয়েবসাইট অথবা নিজ শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফি এর হার কত?

ঢাকা বোর্ডের সহ সকল বোর্ডের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ করতে নিম্নোক্ত হারে ফি পরিশোধ করতে হবে। (সকল বোর্ডের এসএসসি ফরম পূরণের ফি সাধারণত একই হয়। আরো নিশ্চিত হতে নিজ বোর্ডের ফরম পূরণের বিজ্ঞপ্তি দেখুন)।

বিজ্ঞান বিভাগের এসএসসি নিয়মিত পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য কেন্দ্র ফি ও চতুর্থ বিষয় সহ সর্বমোট ২১৪০/= টাকা পরিশোধ করতে হবে।

মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের ফরমপূরণ, কেন্দ্র ফি ও চতুর্থ বিষয় সহ ২০২০/= টাকা পরিশোধ করতে হবে।

অনিয়মিত ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য আরো  ১০০/= টাকা অতিরিক্ত দিতে হবে।

বিলম্বে ফরম পূরণ করলে আরো ১০০/= টাকা অতিরিক্ত প্রদান করতে হবে।

ঢাকা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীদের পরীক্ষার ফরম ফিলাপ এর খাতওয়ারি ফি এর হার সম্পর্কে বিস্তারিত জানুন নিচের বিজ্ঞপ্তি থেকে।

এসএসসি ফরম ফিলাপ ২০২৪ নোটিশ: SSC eFF Form Fill-up Notice 2024

ঢাকা বোর্ডের নোটিশে, ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য কারা ফরমপূরণ করতে পারবে তার সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া অনলাইনে eff ফরম ফিলাপ ও পরীক্ষার ফি পরিশোধের পদ্ধতি উল্লেখ করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানতে নিচের যুক্ত বিজ্ঞপ্তি মনোযোগ সহকারে পড়ুন।

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ নোটিশ ২০২৪

এসএসসি পরীক্ষার অনলাইন eFF ফরম ফিলাপ তারিখ

এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ ফি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফরম পূরণ নোটিশ ২০২৪

2024 সালের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে আমাদের লিখে জানান।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (HSC Syllabus 2024)

আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ (Alim Short Syllabus 2023)

কারিগরি এইচএসসি সিলেবাস ২০২৪ (বিএমটি ভোকেশনাল ডিপ্লোমা)

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

51 Comments

  1. শিক্ষাপ্রতিষ্ঠান যদি টাকা বেশি নেই তাহলে আমরা কী করব।কোনো হটলাইন নাম্বার দিয়েছে কী শিক্ষাবোর্ড।হটলাইন নাম্বার দিলে দয়া করে জানাবেন।

  2. জনাব,জনাবা
    আমরা পার্বত্য জেলা খাগড়াছড়ি বসবসা করি।এখানকার প্রাই সকল বিদ্যালয়ে প্ররম ফিলাব নিয়ে দুর্নীতি হয়।এখানে প্রতিবাদ করার মতো কোন মানুষ খুঁজে পাওয়া যায় না।বর্তমানে কমার্স এবং আর্টস আসছে ১৪৯৫টাকা ধার্য করা হয়েছে কিন্তু আমাদের এখানে তিন হাজার থেকে তিন হাজার 500টাকা নেওয়া হচ্ছে।

    1. আপনার এলাকার জনপ্রতিনিধি অথবা স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানাতে পারেন। তার একটা ব্যবস্থা করে দিতে পারবেন।

  3. রাজধানীর হাজী আলি হোসেন হাই স্কুল। মিরপুর ১৩ রোড ঃ০৪। বিদ্যালয়টিতে ফরম ফিলাপের টাকা সাইন্স গ্রুপ থেকে ৪০০০ টাকা,ও কমার্স গ্রুপ থেকে ৩৯০০ টাকা নিচ্ছে । এই বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে কথা বলতে গেলে তিনি নানা অজুহাত দেখান। এতে আমাদের মা-বাবা চিন্তার মধ্যে পরেন। এত টাকা আমাদের পক্ষে দেওয়া কোনো ভাবে সম্ভব না।আমারা সবাই মধ্যবিও ফ্যামিলির সন্তান।

  4. জনাব নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ থানার দাউদপুর ইউনিয় এর অধীনস্থ ছালেমা ছায়েফ বালিকা উচ্চ বিদ‍্যালয়ে sscপরীক্ষার ফরম ফিলাআপ ফি ৪০০০টাকা র্ধায করেছেন এবং তা ১৮/৪/২০২২ এর মধ‍্যে দিতে বলা হয়েছে।
    এর জন্য কতৃপক্ষের দৃষ্টি আর্কষন করছি।

  5. রূপগঞ্জ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মালিক কর্তৃপক্ষ এস.এস.সি পরিক্ষা 2022 এর ফরম ফিলাপ এর জন্য 6500 টাকা নিচ্ছে।
    যখন শিক্ষার্থীর অভিভাবক এ বিষয়ে কথা বলতে যায় তখন তাদের বলা হয়। যদি কোন প্রকার অভিযোগ আমার বিদ্যালয়ের নামে আসে এ ব্যাপারে তাহলে তার অনেক বড় কৈফিয়ত দিতে হবে।
    এখন আমার প্রশ্ন হচ্চে তার কথায় মনে হচ্চে সরকার সরকারের কাজ করে বিদ্যালয়ের মালিক তার কাজ করে। মনে হচ্ছে মালিক কর্তৃৃপক্ষ নিজেই সর কার।
    এখন এর কি কোন ব্যবস্থা নেয়া যায় না

  6. চৌদ্দগ্রাম উপজেলায় কনকাপৈত ইউনিয়নের মোস্তফা কামাল উচ্চ বিদ্যালয়ে ssc পরীক্ষার ফরম ফিলাআপ ফি 4000 টাকা ধার্য করা হয়েছে।
    এই ব্যাপার এ ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।আশা করি, এই ব্যাপারে আপনারা যথা উপযুক্ত ব্যবস্থা নেবেন।

  7. ১৬/৪/২০২২
    জনাব,জনাবা
    আমরা ঢাকা আশুলিয়া বাইপাইল ইউনিক বাস স্ট্যান্ড এলাকায় বসোবাস করি।আমরা টাংগাইল গ্লোরিয়াস ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ এ পড়াশুনা করি এখানে সীমাহীন দুর্নীতি করা হয় ।এখানে প্রতিবাদ করার মতো কোন মানুষ নাই।বর্তমানে বিজ্ঞান বিভাগে এসএসসি এর জন্য ১৬১৫টাকা ধার্য করা হয়েছে কিন্তু আমাদের এখানে ১৩০০০হাজা টাকা নেওয়া হচ্ছে।কিন্তু যা অভিভাবক এর পক্ষে সম্ভব নয়, অতএব জনাব বিষয়টি আপনাদের আমোলে নেওয়ার জন্য একান্ত ভাবে অনুরোধ করছি।।

  8. আমি এখনো ফরম ফিলাপ করি নাই সে জন্য আমি এখন কি করতে পারি। ফরম ফিলাপের মেয়াদ কি আর বারানো হবে।

  9. আমি ফরমপিলাপ করতে পারি নাই। এখন আমরা কি করবো।ফরমপিলাপ এর মেয়াদ বাড়ানো হবে কি।আমার মত অনেক ছাএ ফরমপিলাপ করতে পারে নাই। আমরা চাই ফরমপিলাপ এর মেয়াদ বাড়ানো হোক।কর্তৃপক্ষ কাছে আমাদের ছাএদের পক্ষ থেকে অনুরোধ জানাই।

    1. এসএসসি ফরম ফিলাপের সময় বাড়ানো হয়েছে। এই প্রতিবেদনে বর্ধিত সময়ের বিজ্ঞপ্তি যুক্ত করা আছে। দ্রুত শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করুন।

  10. আমি ফরমপিলাপ করতে পারি নাই। কারিগরি ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হবে কি। আমার মত অনেক ছাএ কারিগরি ফরমপিলাপ করতে পারে নাই।আমরা চাই কারিগরি ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হোক। আমরা ছাএদের পক্ষ থেকে কর্তৃপক্ষ কাছে অনুরোধ জানাই

  11. কারিগরি ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হয়নি। জেনারেল এর ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হয়েছে। আমার মত অনেক ছাএ কারিগরি করতে পারে নাই। আমরা চাই কারিগরি ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হোক। আমি বিদ্যালয়ে গিয়ে জিজ্ঞেস করেছিলাম স্যার বলেছেন কারিগরি ফরমপিলাপ মেয়াদ বাড়ানো হয়নি। জেনারেল এর মেয়াদ বাড়ানো হয়েছে। এখন আমরা কি করবো।কারিগরি মেয়াদ বাড়ানো হবে না কি।

  12. আমি অসুস্থ কারণে ঢাকা হাসপাতালে ভর্তি ছিলাম তাই আমি ফরমপূরন করতে পারি নাই এখন ১৬ তারিখের পড়ে আর কোনো সময় বাড়ানো হয়েছে। তা না হলে এখন আমি কি করতে পারি

    1. দ্বিতীয়বার বাড়ানো পরে আর ফরম পূরণের সুযোগ দিবে বলে মনে হয় না। তারপরেও আপনি আপনার বোর্ডে যোগাযোগ করতে পারেন।

  13. 23 সে মে আমি ফরম ফিলাপ করতে পারি নাই আমার মতো আরও অনেক লোক পারে নাই ফরম পূরণ করতে এইজন্য আমরা সবাই চাই মেয়াদ বাড়ানোর জন্য

    1. এসএসসি ফরম ফ্রিলাপ সময় বাড়ানো হকো। এখনো অনেক ফরম ফিলাপ করতে পারে নাই

    1. এটা এই মূহুর্তে বলতে পারছি না। তবে দ্বিতীয়বার বাড়ানোর পরে আর বাড়াবে বলে মনে হয় না। কারণ সামনেই পরীক্ষা।

  14. ২০২২ এস এস সি পরিক্ষাথী আমি নিধারিত সময় আমি ফরমফিলআপ করি নাই..!!
    এখন আমি ফরমফিলআপ করতে চাই এখন কি আমি করতে পারব…??

  15. 13 November dhaka bord ar from fillup ar last date cilo. kal 4 tar por scl ar head teacher phn diye janan amr vai ar from fillup nki batil hoyece. ami jotodur jni uni mitta blse uni issa kore from fillup kore nai. akhn amra ki korte pri board ar sthe sorasori kivbe jogajog korte pri

  16. আমি পরিস্থিতি শিকারে ফরম ফিলাপ টা করতে পারি নাই,এখন আমি কি করবো?আরেক টা সুযোগ দেওয়া হলে ভালো হতো,আরেকটা সময় কি দেওয়া হবে।প্লিজ দিলে অনেক ভালো হয়।

  17. আমি অনুরোধ করে বলতাছি প্লিজ আরেকটা সময় দেওয়া হওক।
    দিলে অনেক ভালো হতো,অনেকেই করতে পারছে না আমার মতো,প্লিজ স্যার আরেকটা সুযোগ দেওয়া হওক।

  18. আজকে 27 তারিখ এখনো অনেকে ফরম ফিলাপ করতে পারে নাই, এখন কি আবার
    বিকল্প সুযোগ দেওয়া হবে
    আমার অনেকে করতে পারি নাই আমরা চাই আমাদের আরেক টা সুযোগ দেওয়া হোক