/ / NTRCA Recent Notice, News, Circular | এনটিআরসিএ সংবাদ

NTRCA Recent Notice, News, Circular | এনটিআরসিএ সংবাদ

NTRCA Recent Notice: Non Government Teachers Registration and Certification Authority Recent Notice, News, Circular-এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন সংবাদ।

NTRCA Recent Notice, News and Circular: বেসরকারী শিক্ষক নিবন্ধন সংবাদ

এনটিআরসিএ প্রকাশিত সাম্প্রতিক নোটিশ, সার্কুলার ও সংবাদ পাওয়া যাবে বেসরকারী শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষ এর দাপ্তরিক ওয়েবসাইটে।

এখানে কোথায়, কখন ও কীভাবে তথ্য সমুহ দেখা যাবে, তার সচিত্র নির্দেশনা দেওয়া হবে। যাতে করে যে কেউ, সহজে অনলাইনে তথ্যগুলো সহজে খুজে পায়।

NTRCA শিক্ষক নিবন্ধন সম্পর্কীত প্রতিবেদনটি কয়েকবার মনোযোগ দিয়ে পড়লে, নিজেই অনলাইনে শিক্ষক নিবন্ধন তথ্য সহজে খুঁজে পাবেন।

এনটিআরসিএ (NTRCA): এক নজরে

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সংক্ষেপে এনটিআরসিএ নামে বেশী পরিচিত। এটি শিক্ষা মন্ত্রণালয় এর অধিন ২০০৫ খ্রিষ্টাব্দের ১ নম্বর আইন দ্বারা প্রতিষ্ঠিত একটি স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান।

দেশের এমপিওভুক্ত ও এমপিও প্রত্যাশী বেসরকারী স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষক নির্বাচন করা, প্রতিষ্ঠানটির প্রধান কাজ।

যোগ্য শিক্ষক নির্বাচনের জন্য প্রতিষ্ঠানটি শিক্ষক নিবন্ধন পরীক্ষার পাঠ্যসূচী প্রণয়ন, পরীক্ষা গ্রহন ও ফলাফল প্রকাশ করে থাকে। এছাড়া, ফলাফলের ভিত্তিতে সম্মিলিত জাতীয় মেধা তালিকা প্রণয়ন ও বেসরকারী প্রতিষ্ঠানের শূন্য পদে শিক্ষক নিয়োগ দান করে।

এনটিআরসিএ এর বর্তমান চেয়ারম্যান: মোঃ এনামুল কাদের খা্ন।

ভৌগলিক অবস্থান ও ওয়েবসাইট ঠিকানা

রেড ক্রিসেন্ট, বোরাক টাওয়ার, লেভেল (০৪)

৩৭/৩/এ, ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকা- ১০০০।

ফোন: ৮৮-০২- ৪১০৩০১৩০

ফ্যাক্স: ৮৮-০২ -৪১০৩০০৪৯

ইমেইল: [email protected]

NTRCA Official Website-

www.ntrca.gov.bd

Teacher Registration Application and Result-

http://ntrca.teletalk.com.bd

http://ntrca.teletalk.com.bd/result

এনটিআরসিএ সংক্রান্ত তথ্য কেবলমাত্র উপরোক্ত ফোন, ফ্যাক্স, ইমেইল ও ওয়েবসাইট থেকে তথ্য আদান-প্রদান করতে হবে।

নিশ্চিত ও নিরাপদ তথ্য কীভাবে পাওয়া যাবে, তার সচিত্র নির্দেশনা পেতে প্রতিবেনটি মনোযোগ সহকারে কয়েকবার পড়ে, কাঙ্খিত তথ্য খোঁজার চেষ্টা করুন।

Recent NTRCA  Notice: নিবন্ধন সার্কুলার, পরীক্ষা, ফলাফল ও নিয়োগ গণবিজ্ঞপ্তির নোটিশ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এর সকল কার্যক্রমের তথ্য, প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের নোটিশবোর্ডে এক জায়গায় পাওয়া যায়।

কোন নতুন কার্যক্রম হোক আর পূর্বের কার্যক্রমের আপডেট, সকল তথ্য নোটিশ বোর্ডে প্রকাশিত হয়। তাই আপডেট তথ্য জানতে, প্রতিনিয়ত নোটিশ বোর্ডে চোখ রাখুন।

প্রতিষ্ঠানটির দাপ্তরিক ওয়েবসাইট হতে সম্প্রতি প্রকাশিত নোটিশ দেখতে, ইন্টারনেট যুক্ত মোবাইল অথবা কম্পিউটারের কোন একটি ব্রাউজার ওপেন করুন।

ব্রাউজারের অ্যাড্রেসবারে www.ntrca.gov.bd টাইপ করুন। এবার কী-বোর্ডের Enter অথবা Go বাটনে ক্লিক করে হোমপেজে যান।

হোমপেজে পৌঁছালে ভালোভাবে লক্ষ্য করুন, নিচের ছবির মত হোমপেজের প্রথমেই নোটিশ বোর্ড লেখা একটি সেকশন আছে।

NTRCA Recent Notice and News

কম্পিউটারের ডেক্সটপ ব্রাউজারে দেখলে উপরের ছবির মত নোটিশ বোর্ড দেখা যাবে। আর মোবাইল ব্রাউজারে দেখলে সামান্য কিছু ভিন্নতা থাকতে পারে।

NTRCA এর হোমপেজে উপরের ছবির মত সেকশনে, প্রতিষ্ঠানটির প্রতিদিনের সকল কার্যক্রমের তথ্য প্রকাশিত হয়। এখানে শিক্ষক নিবন্ধন কার্যাবলীর সমুদয় নোটিশ, সার্কুলার, গণবিজ্ঞপ্তি, রেজাল্ট, জাতীয় মেধা তালিকা সহ সকল তথ্য প্রকাশিত হয়। তাই যে কোন সাম্প্রতিক তথ্যের জন্য, প্রথমতঃ নোটিশ বোর্ডে চোখ রাখুন।

নোটিশ বোর্ডে সাধারণত ৫টির মত নোটিশ শিরোনাম দেখা যায়। কাঙ্খিত নোটিশ দেখতে নোটিশ শিরোনামের উপর ক্লিক করুন। একই দিনে অনেক নোটিশ প্রকাশ হওয়ার কারণে বা পূর্বে প্রকাশিত নোটিশ দেখতে, নোটিশ বোর্ডের নিচে ডান দিকের সকল লেখা লিংকে ক্লিক করুন।

এখানে দিন ও তারিখের ক্রমানুসারে সকল নোটিশ একসাথে দেখতে পাবেন। নোটিশ দেখতে ও সংগ্রহ করে রাখতে ডানে PDF লেখা আইকনে ক্লিক করুন। তাহলেই নোটিশ দেখতে ও পরবর্তীতে চাইলে তা সংরক্ষণ করতে পারবেন।

নোটিশ পাতার লিংক: www.ntrca.gov.bd/site/view/notices

এনটিআরসিএ প্রকাশিত সকল নোটিশ বা ডকুমেন্ট পিডিএফ ফরম্যাটে প্রকাশিত হয়। তাই এই নোটিশ দেখতে আপনার মোবাইল/কম্পিউটারে অ্যাডবি রিডার বা অনুরূপ সফটওয়ার প্রয়োজন হবে। অনলাইনে এই সফটওয়ার বিনামূল্যে পাওয়া যায়। তাই আগে থেকে ডাউনলোড করে নিন।

আরো পড়ুন: NTRCA Recent Result Update | MCQ, Written and Final Exam

NTRCA Online Teacher Recruitment Application, Examination Date, Result and Certificate

এনটিআরসিএ নোটিশ বোর্ডে সাম্প্রতিক কার্যক্রমের ধারাবাহিক নোটিশ প্রকাশিত হয়। আরো বিস্তারিত ও ক্যাটাগরিভিত্তিক তথ্য পাওয়া যাবে, নিচের ছবির মত হোমপেজের আমাদের সেবা সমূহ শিরোনামের মূল সেকশনে।
NTRCA Recent Online Non-Govt.Teacher Recruitment Application
এনটিআরসিএ (www.ntrca.gov.bd) হোমপেজে নোটিশ বোর্ডের নিচে মূল অংশে, উক্ত প্রতিষ্ঠানের সকল বিষয়ের তথ্য পাওয়া যাবে। নিচের কোন সেকশনের কোন বিষয়ের তথ্য পাওয়া যাবে তার বিবরণ দেওয়া হলো-

সনদ যাচাই সংক্রান্ত: এখানে শিক্ষক নিবন্ধন সনদ যাচাই এর প্রতিবেদন পাওয়া যায়। এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ বা চাকুরীরত শিক্ষক গণের সনদ যাচাইয়ের প্রয়োজন পড়লে, কর্তৃপক্ষ তা যাচাই করে প্রতিবেদন প্রকাশ করে।

শিক্ষক নিয়োগ: এমপিওভুক্ত বা নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি, অনলাইনে নিয়োগ ও তার নির্দেশনা সম্বলিত তথ্য পাওয়া যাবে এখান থেকে।

অনলাইন আবেদন: শিক্ষক নিয়োগের অনলাইন আবেদন, আবেদনকারীর ছবি ও স্বাক্ষর যাচাই, আবেদনকারীর হার্ডকপি, ফি যাচাই সংক্রান্ত তথ্যের লিংকে উল্লেখিত তথ্য পাওয়া যাবে।

টেন্ডার: এই অপশন শিক্ষক নিবন্ধন বা নিয়োগ সংক্রান্ত কোন তথ্যের বিষয় নয়। এটা কর্তৃপক্ষের প্রশাসনিক বিষয়ের অপশন। এখানে টেন্ডার সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

আবেদন পরবর্তী: শিক্ষক নিবন্ধন আবেদন পরবর্তী বিষয়সমূহ, যেমন- প্রবেশপত্র, পরীক্ষার সময়সূচী, ফলাফল সহ সংশ্লিষ্ট তথ্য এখানে পাওয়া যাবে।

সনদ সংক্রান্ত: শিক্ষক নিবন্ধন সনদ কোন কারণে হারিয়ে গেলে বা সনদে কোন কিছু ভুল থাকলে, এখানকার তথ্যের লিংকগুলো প্রয়োজনীয় হতে পারে। সনদের সংশোধন বা ডুপ্লিকেট সনদ সংক্রান্ত তথ্যের জন্য সংশ্লিষ্ট লিংকে ক্লিক করতে হবে।

পরীক্ষা সংক্রান্ত: শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি, স্কুল-কলেজ পর্যায়ের সিলেবাস পাওয়া যাবে এখান থেকে।

NTRCA ওয়েবসাইটের হোমপেজে উপরোক্ত সেকশন ছাড়াও আরো কয়েকটি সেকশন আছে, যেগুলো শিক্ষক নিবন্ধন বা নিয়োগ সংক্রান্ত নয়।

বিঃদ্রঃ– কোন বিষয়ের তথ্য পেতে কাঙ্খিত তথ্যের লিংকে ক্লিক করতে হবে। কিছু সময়ের মধ্যে পরবর্তী পাতায় তথ্যটি দেখা যাবে।

NTRCA Recent Notice, News, Circular – এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন  ও নিয়োগ সম্পর্কে কোন কিছু জানার থাকলে প্রশ্ন করতে পারেন।

আর লেখাটি অন্যকে জানাতে সামাজিক গণমাধ্যমে শেয়ার করে সকলকে জানাতে পারেন।

তথ্যসূত্র-

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ, ঢাকা

Share This:

7 Comments

  1. নিবন্ধন পরীক্ষার সময় ঠিকানায় এনআইডি কার্ড অনুযায়ী ছিল ছিল। বর্তমানে এনআইড়ি কার্ড স্থান পরিবর্তন করঠিকানা পরিবর্তন করে অন্য জায়গায় স্থায়ী হয়েছে। এখন নিবন্ধন সনদের ঠিকানা কিভাবে পরিবর্তন করা যায়। সঠিক তথ্য দিয়ে জানালে উপকৃত হব।

    1. এনটিআরসিএ সনদের স্থায়ী ঠিকানা পরিবর্তন জনিত সমস্যা সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। বেসরকারি শিক্ষক নিয়োগ গণবিজ্ঞপ্তির শর্তে সনদের ঠিকানা ব্যবহারের নির্দেশ আছে। এমতাবস্থায় কী পদক্ষেপ নিতে হবে, সে সম্পর্কে ধারণা পেতে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে আলোচনা করে দেখতে পারেন। তিনি হয়তো এ বিষয়ে একটা ধারণা দিতে পারবেন। ধন্যবাদ।

  2. এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন এর নতুন নিয়োগ সম্পর্কে জানতে চাই।সেখানে কি কি তথ্য রয়েছে।অর্থাৎ নতুন বিজ্ঞপত সম্পর্ক এ জানতে চাই।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।