রমজানে স্কুল-কলেজ খোলা ২০ এপ্রিল পর্যন্ত, সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার

রমজান স্কুল-কলেজের সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার। নতুন নির্দেশনায় ২০ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রমজান মাসের ক্লাস পরিচালনার জন্য নতুন রুটিন প্রণয়নের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। (বিজ্ঞপ্তি নিচের অনুচ্ছেদে দেখুন।)

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা ২০ এপ্রিল পর্যন্ত, সাপ্তাহিক ছুটি শুক্র-শনিবার

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যবিধি মেনে আগামী ২০ এপ্রিল পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া রমজান মাসে স্কুল-কলেজের সাপ্তাহিক ছুটি দুই দিন করা হয়েছে। শুক্র-শনিবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

৫ এপ্রিল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোঃনুর-ই-আলম স্বাক্ষরিত এক আদেশে, রমজানে স্কুল-কলেজ ২০ এপ্রিল পর্যন্ত খোলা রাখার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মন্ত্রণালয়ের সভায় নতুন এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের আদেশ জারি করা হয়েছে। (আদেশের কপি নিচের অনুচ্ছেদে সংযুক্ত করা হয়েছে)।

এর আগে ২৮ মার্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৬ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ খোলা রাখার নির্দেশ দিয়েছিলেন।

করোনা সংক্রমণের জন্য স্কুল-কলেজ দীর্ঘদিন বন্ধ থাকার কারণে, শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম ক্ষতগ্রস্ত হয়। এই ক্ষতি পুষিয়ে নিতে রমজান মাসের নির্ধারিত ছুটি বাতিল করে, সবশেষ ২০ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ খোলা রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সম্প্রতি (৩১ মার্চ ২০২২ খ্রি.) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর রমজান মাসে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য নতুন ক্লাস রুটিনের নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালের প্রকাশিত স্কুল-কলেজের ছুটির তালিকা অনুসারে ৩ এপ্রিল থেকে রমজানের ছুটি থাকার কথা ছিলো। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনায় ২০ এপ্রিল পর্যন্ত রমজানের ছুটি বাতিল করা হয়েছে।

রমজান মাসে ২০ এপ্রিল পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা ও সাপ্তাহিক ছুটি দুই দিনের মন্ত্রণালয়ের আদেশ দেখুন।

রমজানে স্কুল-কলেজ ২০ এপ্রিল পর্যন্ত খোলা রাখার আদেশ

আরো পড়ুন:

March MPO 2022: এমপিওভুক্ত প্রতিষ্ঠানের মার্চের বেতনের চেক ছাড়

এসএসসি ফরম ফিলাপ ২০২২: SSC eFF Form Fill up 2022

স্কুল-কলেজ এর রমজান মাসের নতুন ক্লাস রুটিন প্রকাশ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজে পবিত্র রমজান মাসের ক্লাস পরিচালনার জন্য নতুন রুটিনের নির্দেশনা দিয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে, স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে তিন ঘন্টা ক্লাস পরিচালনার নির্দেশনা দেওয়া হয়।

নিচে রমজান মাসের ক্লাস পরিচালনার নির্দেশনা দেখুন।

১। এক শিফটের প্রতিষ্ঠানে সকাল ৯.৩০ মিনিট হতে দুপুর ১.০০ টা এবং দুই শিফটের প্রতিষ্ঠান- প্রভাতি: ৮.৩০ মিনিট থেকে ১১.১০ মিনিট পর্যন্ত দিবা: ১১.৩০ মিনিট থেকে ২.১০ মিনিট পর্যন্ত।

২। দুই শিফটের জন্য প্রতিদিন ৪ টি ক্লাস নিতে হবে।

৩। এক শিফটের জন্য প্রতিদিন ৫ টি ক্লাস অনুষ্ঠিত হবে।

৪। শিক্ষা প্রতিষ্ঠানকে স্ব-স্ব রুটিন প্রণয়ন করার নির্দেশনা দিয়েছে মাউশি অধিদপ্তর।

নিচের বিজ্ঞপ্তি থেকে রমজানের ক্লাস পরিচালনার বিশেষ নির্দেশনা জানুন।

স্কুল-কলেজের রমজানের ক্লাস পরিচালনার বিশেষ নির্দেশনা

 

আরো জানুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

যে কারণে স্কুল-কলেজ এর রমজানের ছুটি কমানো হয়েছে

করোনা সংক্রমণের কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠান দুই দফায় দেড় বছরেরও বেশী সময় ধরে বন্ধ ছিলো। সবশেষ ২০২২ সালের ২২ ফেব্রুয়ারি শিক্ষা প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা হয়।

এরপর করোনা সংক্রমণ কমে আসার বর্তমানে পুরোদমে স্কুল-কলেজের ক্লাস শুরু হয়েছে। কিন্তু শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়কার শিখন ঘাটতি পূরণের জন্য, রোজার নির্ধারিত ছুটি কমিয়ে ২০ এপ্রিল পর্যন্ত ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের বিশ্ববিদ্যালয় সমূহের স্ব-স্ব কর্তৃপক্ষকে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্তক্রমে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকের স্কুল-কলেজের রমজান মাসের ছুটি বাতিল ও রমজানে স্কুল-কলেজ খোলা রাখার সংবাদে শিক্ষকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

সামাজিক মাধ্যমের বিভিন্ন ফোরামে শিক্ষকরা অবিলম্বে রমজানে ক্লাস চালু রাখার সিদ্ধান্তটি পুনঃবিবেচনার আহবান জানিয়েছেন।

৫ এপ্রিল নতুন এক আদেশে স্কুল-কলেজের রমজানের ছুটি বাড়ানো হয়েছে। নতুন নির্দেশনা অনুসারে ২০ এপ্রিল পর্যন্ত স্কুল-কলেজ খোলা থাকবে। এছাড়া রমজানে শিক্ষা প্রতিষ্ঠানে শুক্র ও শনিবার দুই দিন সাপ্তাহিক ছুটি থাকবে।

করোনার কারণে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো, ২০ রমজান পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আরো দেখুন:

জেএসসি রেজিস্ট্রেশন eSIF ফরম পূরণ ১ এপ্রিল-১৫ মে ২০২২ পর্যন্ত

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ০৫/০৪/২০২২ খ্রি. তারিখ ১২:৪২ অপরাহ্ন।

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

13 Comments

  1. রমজান মাসে খোলা থাকা শিক্ষক শিক্ষার্থীদের মাঝে সঠিক জ্ঞান প্রেরণ করা সম্ভব নয়।প্রচন্ড তাপমাত্রা বৃদ্ধি এবং রোজা থাকা শিক্ষকমন্ডলী এর প্রধান কারণ।শিক্ষার্থীদের যে ঘাটতি লেখাপড়ায় আছে সেটা এই সময়েও পূরণ অসম্ভব।মাননীয় শিক্ষামন্ত্রীর নিকট একটাই আবেদন, মন মানসিকতার উপর চাপ রেখে কখনো সঠিক জ্ঞান অর্জন সম্ভব নয়।তাই রমজান মাসে ছুটি বহাল থাকাটা খুবই জরুরি।

    1. সহমত,সারাদিন রোজা রেখে,আবার স্কুল-কলেজের ক্লাস
      বাসায় এসে পড়ব কখন?
      লেখা-পড়ার উন্নতি নয়,বরং লেখা-পড়ার পাশাপাশি শরীর ও স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হবে,আমি মনে করি

    2. ্রমজানে ক্লাস করাটা অসম্ভব কষ্টের আর তার উপর আমাদের সাভার ল্যাবরেটরি কলেজে রমজানে পরীক্ষা নিচ্ছে। ইবাদতের মাসে এভাবে পরীক্ষা নেওয়াটা জুলুম। সারাদিন না খেয়ে দিনরাত পড়াশোনা করা সত্যি অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। কিন্তু হাজার কষ্ট হলেও নামাজ রোজা তো ছাড়তে পারবো না তাই এই বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ দেওয়া উচিত। বাংলাদেশ এর মতো মুসলিম কান্ট্রি তে রমজানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ না দেওয়াটা সত্যি ই হাস্যকর।
      দরকার হলে অনলাইনে ভোটের ব্যবস্থা করুন আর দেখুন অধিকাংশ শিক্ষার্থীরা কি চায়।

  2. রমজানে আমাদের ক্লাস করতে খুব সমস্যা হবে যেয়ে এসে আমরা পারব না৷ আমাদের শরিরে এটা প্রভাব ফেলবে।
    রমজানে স্কুল কলেজ বন্ধ চাই।

  3. রমজানে শিক্ষাদান অসম্ভব। যদি বাধ্য করা হয় তবে শিক্ষকরা হয়তো স্কুলে যাবেন কিন্তু ঠিকভাবে পাঠদান হবে না। রোজা রেখে এটা সম্ভবো নয়। আশা করি মাননীয় শিক্ষামন্ত্রী বিষয়টি অনুধাবন করে শিক্ষক সমাজের প্রতি সহানুভূতিশীল হবেন।