Home » প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ [ মাস্টার্স ১ম পর্ব]

প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ [ মাস্টার্স ১ম পর্ব]

মাস্টার্স ১ম পর্ব ভর্তি রেজাল্ট (প্রিলিমিনারি টু মাস্টার্স) ২০২৩

২০২০-২০২১ শিক্ষাবর্ষের মাস্টার্স ১ম পর্ব (প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

মাস্টার্স ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে ১৬ মার্চ থেকে। আবেদন করা যাবে ২৭ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। আবেদন ফি ৩০০/= টাকা।

প্রিলিমিনারি টু মাস্টার্স (মাস্টার্স ১ম পর্ব) নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স ১ম পর্ব (প্রিলিমিনারি টু মাস্টার্স) নিয়মিত প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তোর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডীন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে, ভর্তির যোগ্যতা ও সময়সূচি সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে ১৫ মার্চ ২০২৩ খ্রি. তারিখে প্রিলিমিনারি টু মাস্টার্স কোর্সের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

মাস্টার্স নিয়মিত ১ম পর্বের ভর্তি আবেদন শুরু হবে ১৬ মার্চ থেকে। আবেদন করা যাবে ২৭ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। ভর্তির প্রাথমিক আবেদন ফি ৩০০/= টাকা।

আরো জানুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির তারিখ ২০২৩ [nu admission 2023]

National University (NU) Notice: জাতীয় বিশ্ববিদ্যালয় নোটিশ

মাস্টার্স প্রিলিমিনারি নিয়মিত কোর্সের ভর্তি যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্ব ভর্তি (প্রিভিয়াস নিয়মিত) বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা নির্ধারণ করেছে।

নিচের যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থীরা ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

ক. ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি স্নাতক (পাস) নিয়মিত পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা  ভর্তি আবেদন করতে পারবেন।

সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪৫% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে ন্যূনতম সিজিপিএ ২.২৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ।

এছাড়া আবেদনকারীর প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে ভর্তিচ্ছু বিষয়ে স্নাতক (পাস) পর্যায়ে ৪০০ নম্বরের পঠিত বিষয় হিসাবে থাকতে হবে এবং তাতে ন্যূনতম ৪০% নম্বর অথবা গ্রেডিং ও ক্রেডিট পদ্ধতিতে জিপিএ ২.০০ পেতে হবে ।

খ. জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (পাস) প্রাইভেট/ সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত) ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে না।

তবে এ সকল শিক্ষার্থী পরবর্তীতে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদনের যোগ্যতা ও শর্তাবলী পূরণ সাপেক্ষে রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে ।

গ. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রি প্রাপ্ত শিক্ষার্থীরা প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

তবে এ সকল শিক্ষার্থী সার্টিফিকেট কোর্স পরীক্ষায় অংশগ্রহণ করে ন্যুনতম ৪৫% নম্বর অথবা জিপিএ ২.২৫ পেলে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।

ঘ. জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব/প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ/অধ্যয়নরতরা আবেদন করতে পারবে না।

অথবা অন্য কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না।

উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

ঙ. প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে এ আবেদনকারীর ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

মাস্টার্স ১ম পর্ব ভর্তি আবেদনের যোগ্যতার বিস্তারিত জানুন নিচের যুক্ত বিজ্ঞপ্তি থেকে।

মাস্টার্স ১ম পর্ব নিয়মিত প্রোগ্রামে ভর্তি আবেদনের সময়সূচি

২০১৯-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স ১ম পর্ব ভর্তি আবেদন অনলাইনে করতে হবে।

অনলাইনে আবেদনের ঠিকানা: www.nu.ac.bd/admissions/

অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করার তারিখ: ১৬/০৩/২০২৩ থেকে ২৭/০৩/২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত।

আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা (সংশিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত) মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দেওয়ার তারিখ ১৯/০৩/২০২৩ থেকে ২৮/০৩/২০২২ খ্রি. পর্যন্ত।

কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ: ১৯/০৩/২০২৩ থেকে ২৯/০৩/২০২৩ পর্যন্ত।

কলেজ কর্তৃক আবেদনকারীদের প্রাথমিক আবেদন ফি’র (আবেদনকারী প্রতি) ২০০/-(দুইশত) টাকা হারে সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) জমা দেওয়ার তারিখ: ৩০/০৩/২০২২ হতে ০৪/০৪/২০২৩ খ্রি. পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশের ভর্তি ফি এর টাকা, যে কোন সোনালী ব্যাংক শাখায় এই ফি জমা দেওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত) ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত মাস্টার্স ১ম পর্ব নিয়মিত কোর্সের ভর্তি আবেদন করা আগের নিচের ভর্তি বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে দেখুন।

মাস্টার্স ১ম পর্ব নিয়মিত প্রোগ্রামে ভর্তি আবেদনের সময়সূচি ২০২৩

প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত ভর্তি সার্কুলার ২০২৩

২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রিলিমিনারি টু মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি সম্পর্কে আরো জানার থাকলে আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজ ট্রান্সফার হওয়ার নিয়ম [NU TC Rules]

ইনকোর্স পরীক্ষা সংক্রান্ত জরুরী বিজ্ঞপ্তি: জাতীয় বিশ্ববিদ্যালয়

তথ্যসূত্র-

জাতীয় বিশ্ববিদ্যালয়

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।