Home » ২০২৬ সালের এইচএসসি আলিম পরীক্ষার সিলেবাস (সকল বোর্ড)

২০২৬ সালের এইচএসসি আলিম পরীক্ষার সিলেবাস (সকল বোর্ড)

এইচএসসি আলিম পরীক্ষার সিলেবাস ২০২৬

২০২৬ সালের সকল বোর্ডের এইচএসসি আলিম সমমান পরীক্ষার কোন সিলেবাসে গ্রহণ করা হবে তা জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। পুরো সিলেবাসে গ্রহণ করা হবে ২০২৬ সালের উচ্চ মাধ্যমিক বোর্ড পরীক্ষা।

সকল বোর্ডের এইচএসসি আলিম পরীক্ষার সিলেবাস ২০২৬ (পাঠ্যসূচী)

২০২৫ সালের এইচএসসি সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে গ্রহণ করার সিদ্ধান্ত হয়েছে। তবে ২০২৬ সালের এইচএসসি আলিম ও সমমান পরীক্ষা পুরো সিলেবাসে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

করোনার কারণে বিগত চার বছর ধরে সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি সমমান পরীক্ষা গ্রহণ করা হলেও, ২০২৬ সাল থেকে পুরানো ধারায় ফিরছে এইচএসসি পরীক্ষা।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, ২০২৬ সালের এইচএসসি সমমানের পরীক্ষার সিলেবাসের বিষয়টি নিশ্চিত করেছেন।

এইচএসসি আলিম পরীক্ষা ২০২৬ নিয়ে এনসিটিবির চেয়ারম্যানের বক্তব্য

এনসিটিবির চেয়ারম্যান বলেছেন, “২০২৬ খ্রিষ্টাব্দে যারা এইচএসসি ও সমমান পরীক্ষা দেবেন তারা এবার (২০২৪ খ্রিষ্টাব্দে) পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা দিচ্ছেন। তাদের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের কোনো সুযোগ নেই। ২০২৬ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে হবে।”

অর্থাৎ ২০২৬ সালের সকল বোর্ডের এইচএসসি পরীক্ষা পুরো সিলেবাস (পাঠ্যসূচী) ও পূর্ণ সময় ও নাম্বারে অনুষ্ঠিত হবে। এছাড়া মাদ্রাসা বোর্ডের আলিম ও কারিগরি বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা একই নিয়মে অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০২৪ সালের এসএসসি সমমানের পরীক্ষার্থীরা পুরো সিলেবাসে পরীক্ষায় অংশগ্রহণ করছে। এসব শিক্ষার্থী ২০২৬ সালের এইচএসসি সমমান পরীক্ষা দিবে। তাই ২০২৬ সালের এইচএসসি সমমান পরীক্ষা পুরো সিলেবাসে অনুষ্ঠানের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আরো দেখুন:

এইচএসসি পরীক্ষার সিলেবাস ২০২৫: সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

Alim Short Syllabus 2025: আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

তথ্যসূত্র-

ঢাকা শিক্ষা বোর্ড

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।