এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

২০২২ সালের স্থগিত এসএসসি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে। সকল বোর্ডের এইচএসসি-আলিম সমমান পরীক্ষা ৬ নভেম্বর থেকে অনুষ্ঠিত হচ্ছে। এইচএসসি-আলিমের রুটিন প্রকাশ করা হয়েছে।

লক্ষ্য করুন: এইচএসসি পরীক্ষা ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এইচএসসি পরীক্ষার দিন-তারিখ সম্বলিত সুনির্দিষ্ট সময়সূচি ১২ সেপ্টেম্বর তারিখে প্রকাশ করা হয়েছে। এরপর একটি বিষয়ের পরীক্ষার দিন-তারিখ পরিবর্তন করে নতুন রুটিন প্রকাশ করা হয়। এইচএসসির রুটিন সংগ্রহ করুন নিচের প্রতিবেদন থেকে।

পরীক্ষার বিষয়, প্রশ্ন পত্রের সময় ও নম্বর কমিয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের হালনাগাদ আপডেট খবর

২০২২ সালের মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে করোনা সংক্রমণ কারণে আবারো পরীক্ষা দুটির বিষয়, প্রশ্নপত্রের সময় ও নম্বর কমিয়ে গ্রহণ করা হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ড সহ দেশের সকল বোর্ড এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষার বিষয়, প্রশ্ন পত্রের পূর্ণমান ও সময় কমিয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। (নিচের অনুচ্ছেদে বিজ্ঞপ্তি দেখুন)।

২০২২ সালের এই দুই পাবলিক পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে নেয়া হবে দুই ঘণ্টায়। আর পরীক্ষায় পূর্ণমান ১০০ নম্বরের পরিবর্তে নির্ধারণ করা হয়েছে ৪৫ (বিজ্ঞান) ৫৫ নম্বর (মানবিক)।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে, এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠানে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত বছরের মত এবারও এসএসসি-এইচএসসিতে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে প্রস্তুতিমূলক পরীক্ষা নিয়েছে অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

এসএসসি ও এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে কি?

২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পাবলিক পরীক্ষা দুটি অনুষ্ঠিত হচ্ছে। তবে জুন মাসের ১৯ তারিখে এসএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠানের কথা থাকলেও, বন্যার কারণে নির্ধারিত সময়ের এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছিলো। স্থগিত এসএসসি সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে।

এইচএসসি সমমান পরীক্ষা গ্রহণের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছিলো আগস্ট মাসের ২২ তারিখ থেকে। তবে বন্যার কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে যাওয়ার কারণে, এইচএসসি পরীক্ষা ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে। ইতোমধ্যে এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

২০২২ সালের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা দুটি সংক্ষিপ্ত পুনর্বিন্যাসকৃত সিলেবাসে অনুষ্ঠিত হচ্ছে। ২০ ফেব্রুয়ারি বাংলা ও ইংরেজী বিষয়ের সিলেবাস আরো সংক্ষিপ্ত করে প্রকাশ করা হয়েছে।

দেশের সকল শিক্ষা বোর্ড ইতোমধ্যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। এছাড়া প্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন সময়ে শিক্ষার্থীদের জন্য সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট প্রকাশ অব্যহত ছিলো।

২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের রুটিন

এবারের এসএসসি ও সমমানের নির্বাচনী (টেস্ট) পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। তবে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে প্রস্তুতিমূলক পরীক্ষা নিয়েছে বলে জানা গেছে।

এসএসসির পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো ২০২২ খ্রিষ্টাব্দের ১৯ জুন থেকে। তবে বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছিলো। স্থগিত এসএসসি সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠিত হয়ে শেষ হয়েছে।

এসএসসি পরীক্ষার রুটিন ২০২২: SSC Routine 2022 PDF Download

দাখিল পরীক্ষার রুটিন ২০২২: Dakhil Routine 2022 PDF Download

২০২২ সালের এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে ৬ নভেম্বর থেকে। ১২ সেপ্টেম্বর তারিখে এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। রুটিন সংগ্রহ করতে প্রতিবেদনের প্রথম অনুচ্ছেদে চোখ রাখুন।

এর আগে এইচএসসি পরীক্ষার পূর্নাঙ্গ প্রতি বিষয়ের নম্বর বন্টন প্রকাশ করা হয়েছে। এইচএসসির নম্বর বন্টন নির্দেশিকা সংগ্রহ করতে নিচের প্রতিবেদন পড়ুন।

এনসিটিবি প্রণীত পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি (এসএসসির ১৫০ দিনের এবং এইচএসসির ১৮০ দিনের) অনুযায়ী এসব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি-এইচএসসি সমমান প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহের প্রয়োজন হলে নিচের প্রতিবেদন দেখুন

আর বাংলা ইংরেজী বিষয়ের তিন পত্রের অধিকতর সংক্ষিপ্ত সিলেবাসের সংগ্রহের লিংক প্রতিবেদনের প্রথম অনুচ্ছেদে দেখুন।

এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (সংশোধিত পাঠ্যসূচি)

এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (পাঠ্যসূচি)

এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা ইংরেজী)

দাখিল-আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ (বাংলা-ইংরেজী)

Vocational Syllabus (SSC-Dakhil) 2022: ভোকেশনাল দশম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস

২০২২ সালের এসএসসি পরীক্ষার প্রশ্ন পত্রের নম্বরবণ্টন

করোনার সংক্রমণে প্রতিষ্ঠান বন্ধের কারণে, এসএসসি পরীক্ষার বিষয়, সময় ও প্রশ্নের মানবণ্টন কমিয়ে অনুষ্ঠিত হবে।

এসএসসির ধর্ম, আইসিটি, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা হবে না। উল্লেখিত বাদ দেওয়া বিষয় ছাড়া অন্য সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা হবে ২ ঘন্টার মধ্যে। এর মধ্যে নৈর্ব্যক্তিক ২০ মিনিট ও সৃজনশীল অংশে সময় থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট।

এসএসসিতে প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষার পূর্ণমান হবে ৪৫ (ব্যবহারিক বিষয়ের) ও ৫৫ (ব্যবহারিক ছাড়া) নম্বর।

লক্ষ্য করুন: এসএসসি-এইচএসসি পরীক্ষার প্রশ্নের নতুন মানবণ্টন ও বিষয় নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে এসএসসি-দাখিল পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

এসএসসি পরীক্ষার সময় ও নম্বর বিভাজন (মানবন্টন) নির্দেশিকা ২০২২

এইচএসসি পরীক্ষার মানবণ্টন ২০২২ (প্রশ্নের নম্বরবণ্টন নির্দেশিকা)

২০২২ সালের এসএসসি পরীক্ষার মানবন্টন বা নম্বর বিভাজন সম্পর্কে বিস্তারিত জানুন নিচের বোর্ড কর্তৃক প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে।

২০২২ সালের এসএসসি পরীক্ষা সংক্রান্ত বোর্ডের বিজ্ঞপ্তি

এইচএসসি পরীক্ষার প্রশ্ন পত্রের নম্বরবণ্টন ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় কেবলমাত্র আইসিটি বিষয়টি বাদ দেওয়া হয়েছে। অন্য সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এইচএসসির প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষার পূর্ণমান হবে ৪৫ (ব্যবহারিক বিষয়ের) ও ৫৫ (ব্যবহারিক ছাড়া) নম্বর।

প্রতিটি বিষয় ও পত্রের পরীক্ষা হবে ২ ঘন্টার মধ্যে। এর মধ্যে নৈর্ব্যক্তিক ২০ মিনিট ও সৃজনশীল অংশে সময় থাকবে ১ ঘন্টা ৪০ মিনিট।

প্রতিটি বিষয়ের পরীক্ষা আলাদাভাবে গ্রহণ করা হবে। শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে।

বিজ্ঞান বিভাগের সৃজনশীল ৩০ নম্বরের (৮টি প্রশ্নের মধ্যে ৩টি প্রশ্নের উত্তর দিতে হবে)। নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের (২৫টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে)।

মানবিক বিভাগে ৫৫ নম্বরের পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে সৃজনশীল থাকবে ৪০ নম্বরের (১১টি প্রশ্নের মধ্যে উত্তর দিতে হবে ৪টি প্রশ্নের)। নৈর্ব্যক্তিক থাকবে ১৫ (৩০টির মধ্যে ১৫টি প্রশ্নের উত্তর দিতে হবে) নম্বরের।

এইচএসসি পরীক্ষার বিষয় বাদ দেওয়ার বিষয়টি চুড়ান্ত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

নিচের বিজ্ঞপ্তিতে দেখুন কোন কোন বিষয়ের পরীক্ষা হবে আর কোন বিষয়ের পরীক্ষা হবে না।

এইচএসসি পরীক্ষা ২০২২ সংক্রান্ত বোর্ডের বিজ্ঞপ্তি

কারিগরি বোর্ডও এসএসসি-দাখিল ভোকেশনাল পরীক্ষা হতে তিন বিষয় বাদ দিয়ে বিজ্ঞপি প্রকাশ করেছে।

কারিগরি বোর্ডের বিষয় বাদ দেওয়ার বিজ্ঞপ্তি দেখুন নিচের প্রতিবেদন থেকে।

আমরা ২০২২ সালের এসএসসি ও এইচএসি সমমান পরীক্ষার হালনাগাদ কোন তথ্য পেলে প্রতিবেদনটিতে যুক্ত করবো।

এসএসসি-এইচএসসি পরীক্ষা অনুষ্ঠান সম্পর্কীত যে কোন আপডেট তথ্যের জন্য প্রতিবেদনটিতে যুক্ত থাকুন।

আরো পড়ুন:

স্কুল ছুটির তালিকা ২০২২: সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাপঞ্জি

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা (সরকারি-বেসরকারি মাদ্রাসা)

কলেজ ছুটির তালিকা ২০২২ (সরকারি-বেসরকারি কলেজের শিক্ষাপঞ্জি)

২০২২ সালের সরকারি ছুটির তালিকা (বাংলাদেশ ক্যালেন্ডার)

তথ্যসূত্র-

শিক্ষা মন্ত্রণালয়

সবশেষ আপডেট: ১৪/১০/২০২২ খ্রি. তারিখ ০১:০৫ অপরাহ্ন।

“এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর”-এ 164-টি মন্তব্য

    • এখন পর্যন্ত যা তথ্য আছে, তাতে ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। এবিষয়ে নতুন কোন তথ্য পেলে এই প্রতিবেদনে যুক্ত করবো। দন্যবাদ।

    • এখনো চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে আইসিটি বিষয়টি বাদ দেওয়ার চিন্তা চলছে যদিও বিষয়টি এখনো চুড়ান্ত হয়নি। আপনি সব বিষয়ে পড়াশোনা করুন। এ বিষয়ে আপডেট তথ্য পেলে এই প্রতিবেদনে জানাবো। ধন্যবাদ।

    • আমরা‌ এক‌ বছর‌ ভিতরে‌ আমরা‌ কাল্স‌ করেছি‌ মাএ‌ 17‌ দিন‌ ।‌‌ বন্যর‌ আবার‌ করোনা‌ বন্ধ‌ দেয়া‌ মাজখান‌ দিয়ে‌ 17‌ দিন‌ কাল্স‌ করতে‌ পেরেছি‌ আমরা‌ সকল‌ বইয়ের‌ 1অধ্যয়‌ করে‌ পরে‌ শেষ‌ করতে‌ পারিনি‌ ‌‌‌‌‌‌। তাই‌ আমরা‌ বিশেষ‌ অনোরুদ‌ করসি‌ আমদের‌কে‌ অটো‌ পাস‌ দেয়ার‌ জন্য‌ ।‌‌ আমরা‌ কোন‌ কিছু পরতে‌ পারিনি‌ এই‌ টুকু‌ চিন্তা‌ করে‌ কাজ‌ করবেন

  1. আমি জানতে চাই যে; এসএসসি 2022 এ কয়টি বিষয়ে পরিক্ষা নেয়া হবে । এর কারণ হলো PRI TEAST 3বিষয়ে হয়েছে । আমাদেরকে চিন্তা মুক্ত করুন দয়া করে

    জবাব
    • এখন পর্যন্ত সব বিষয়ে পরীক্ষা হওয়ার কথা আছে। সেই হিসাবে প্রতিটি বিষয়ের ক্লাস অব্যাহত আছে। এবিষয়ে নতুন তথ্য পেলে আমরা জানাবো। ধন্যবাদ।

    • এই প্রতিবেদনে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে হালনাগাদ তথ্য দেওয়া আছে। একটি মনোযোগ সহকারে পড়ে দেখুন। এখান থেকে একটা ধারণা করতে পারবেন। পরীক্ষার সুনির্দিষ্ট দিন-তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। ধন্যবাদ।

  2. তিন বিষয়ে পরীক্ষা নেওয়া হোক আমি ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী নামঃ মোঃ মাসুদ রানা আমি বাউরা দাখিল মাদ্রাসার ছাত্র

    জবাব
  3. 2022 SSC Hsc পরিক্ষা শর্টকার্ট সিলেবাসে চাই 30% যেহেতু আমরা পুরো বছর ক্লাস বা পাঠদান করতে বিঘ্নিত( Covid 9 )হওয়ার কারণে আমাদের দাবি সিলেবাস 30% করে 3 টি বিষয়ে পরিক্ষা নেয়া হক..!!!

    জবাব
    • সবশেষ তথ্য অনুযায়ী, এসএসসি পরীক্ষার ২০২২ সালের মধ্যভাগে (জুন-জুলাই) হতে পারে। শিক্ষামন্ত্রী অতি সম্প্রতি এমনটা জানিয়েছেন। ধন্যবাদ।

  4. এখনি আমাদের কয় বিষয়ে হবে তা বলেনি বাট সব গুলো হবে বলছে কিন্তু আমরা নাইন এ ক্লাস করার সুজক পাইনি 2021 সালের এস এসসি ব্যাচের গুলা পুরা নাইন এ ক্লাস করার সুজক পেয়েছে তাই শিক্ষা মন্ত্রীর কাছে আমাদের আবেদন যে আমাদের কিছু সাব্জেক্ট কমান বা তিন বিষয়ে পরিক্ষা নেন

    জবাব
  5. ২০২২ সালের এসএসসি পরীক্ষা যে কোনো মাসে হোক,সমস্যা নেই। কিন্তু কত বিষয়ে পরিক্ষা হবে তা জানতে পারলে খুশি হতাম।
    আমাদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিন বিষয়ে টেস্ট পরিক্ষা নেওয়া হয়েছে।
    এখন টেনশনে আছি পরিক্ষা কি সব বিষয়ে হবে নাকি তিন বিষয়ে হবে!!!

    জবাব
    • এখন পর্যন্ত ২০২২ সালের পরীক্ষা সকল বিষয়ে হবে বলে খবর আছে। তবে পরে কি হবে তা বলা যাবে না। তবে পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হবে। ধন্যবাদ।

  6. তিন বিষয়ে পরিক্ষা না হলে অনেক ছাত্রের জীবন নষ্ট হবে।তাই তিন বিষয়ে পরিক্ষা নিলে ছাত্রছাত্রিদের উপকার হবে।আর আমি বলতে চাই তিন বিষয়ে পরিক্ষা নিয়ে ছাত্রদের পাস করানো ভালো না সব বিষয়ে পরিক্ষা নিয়ে ছাত্রদের ফেল করানো ভালো।সিলেবাশ কমানোর দরকার নেই শুধু তিন বিষয়ে পরিক্ষা নিলেই চলবে।
    এসএসসি ২০২২

    জবাব
  7. যেহেতু আমারা বেশি পড়াশুনার সুযোগ পায়নি।

    তাই আমার আকুল আবেদন তিন বিষয়ে পরিক্ষা নিলে এসএসসি রেজাল্টটা ভালো হবে।আর একটা ছাত্রের ভবিষ্যৎ নির্ভর করে এই রেজাল্টের উপর।তাই ছাত্রদের ভবিষ্যৎ নষ্ট করবেন না।

    জবাব
  8. আমরা আশাবাদী তিন বিষয়ে পরিক্ষাহবে কারন আমাদের প্রি-টেষ্ট পরিক্ষা তিন বিষয় সাপেক্ষে হয়েছে আর আমরা এই তিন বিষয়ে বেশি গুরুত্ব দিছি আর অনেক গেপ গেছে বাকি সাবজেক্ট গুলা তেমন পড়া ও হয় নাই। সকল ছাত্রছাত্রিদের এক মত যে তিন বিষয়এ পরিক্ষা হবে সবাই এই আশাবাদি। নতুন কোনোসিদ্ধান্ত কী নেওয়া হয়েছ?

    জবাব
    • পরীক্ষা অনুষ্ঠিত হবে এতটুকু তথ্য আমাদের কাছে আছে। তবে প্রতিষ্ঠান খোলা থাকলে সব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে-এমনটা ধারণা করা হচ্ছে। ধন্যবাদ।

  9. আমাদের পরীক্ষা কয় বিষয়ে হবে?৫০ নাম্বারে হবে নাকি ১০০ নাম্বারে হবে?আমাদের গ্রুপ তিন বিষয়ে হলে ভালো হত।বাকি বইগুলো খুব বেশি পড়া হয়নি।
    সর্বশেষ তথ্য কি একটু বলবেন?এসএসসি ২২

    জবাব
    • এবিষয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। এখন পর্যন্ত সব বিষয়ে পরীক্ষার সিদ্ধান্ত রয়েছে। পরবর্তীতে কী হবে তা এখনো জানতে পারিনি। ধন্যবাদ।

  10. মাননীয় শিক্ষা মন্ত্রীর কাছে কিছু কথা, আশা করি কথাগুলো একটু চিন্তা ভাবনা করে দেখবেন কথাগুলো যুক্তিসংগত কিনা,আমার কথা হলো বর্তমানে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতেগেলে আইসিটির গুরুত্ব অনেক বেশি বলে আমি মনে করি,আবার ভার্সিটিতে গুচ্ছ পরিক্ষাতেও আইসিটি থেকে প্রশ্ন করা হয়,এমনকি পরবর্তীতে বিসিএস পরীক্ষাতেও আইসিটি থেকে প্রশ্ন করা হয়,এমন অবস্থায় এইস এস সি তে আইসিটি পরিক্ষা বাতিল করাটা আদোই কতটা যুক্তিযুক্ত একটু বিবেচনা করবেন,কারন স্টুডেন্টরা এখন যদি সিলেবাসটা ভালো করে না পড়ে তাহলে এরা পরবর্তীতে অনেক সমস্যায় পড়ে যাবে বলে আমি মনে করি,কথাগুলো বিবেচনা করে দেখবেন আশা করি আল্লাহ হাফেজ

    জবাব
    • এখনো বিষয়গুলো নিয়ে কোন চুড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। তবে চুড়ান্ত সিদ্ধান্ত হলে আমরা আপনাদের জানাবো। ধন্যবাদ।

    • এখন পর্যন্ত সকল বিষয়ে হওয়ার কথা আছে। তবে শিক্ষামন্ত্রী সম্প্রতি বলেছেন, ‘কম বিষয়ে পরীক্ষা নেওয়া হবে কি না, সেটি পরীক্ষা শুরুর কাছাকাছি সময়ে গিয়ে বলা যাবে।’

    • সিলেবাস আর কমানো হবে না বলে শিক্ষামন্ত্রী ইতোমধ্যে জানিয়েছেন। তবে বাংলা ও ইংরেজি বিষয়ের সিলেবাস আরো সংক্ষিপ্ত করা হয়েছে। ধন্যবাদ।

  11. সরকার কর্তৃপক্ষের সিদ্ধান্তে আমি সহমত পোষণ করিতেছি আদি হইতে অন্ত পর্যন্ত।তবে একখানা বাচ্য এ-ই যে, ২০২২ সনের এসএসসি পরীক্ষায় যেন অধিকাংশ বিষয়ে পরীক্ষা লইবার দিকে ঝুঁকিটা আমতা পরিমাণ হইলেও বেশি থাকে। কেননা ইহা মানিতেই হইবে যে,অধিকাংশ শিক্ষার্থীই জেএসসি বা ইহার সমমান পরীক্ষায় অশানুরূপ ফলাফল কামাই করিতে পারে নাই।কিংবা অনেকে নতুন ভাগ্য গড়িবার লক্ষ্যে গোড়া হইতে লড়িয়া যাইতেছে।তাহাদের ভাগ্য বদলাইবার পরীক্ষায় সরকার যেন কমপক্ষে মাধ্যম হইবার কাজটুকু সম্পন্ন করিয়া লয়।

    জবাব
  12. যদি এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় এর পরীক্ষা না নেওয়া হয় তাহলে মানবিক বিভাগের জন্য কোনটা বিষয় বাদ দেওয়া হবে????দয়া করে বলবেন।

    জবাব
  13. এসএসসি ২০২২এ বিজ্ঞান বিভাগের জন্য বাংলাদেশ ও বিশ্বপরিচয় বাদ দেওয়া হলে মানবিক ও বানিজ্য বিভাগের জন্য কোন নিষয় বাদ দেওয়া হবে?????

    জবাব
  14. আচ্ছা ভাই মনে করেন আমি জেএসসিতে বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে A- পাইছি।
    কিন্তু এসএসসি সবগুলোতে প্লাস পাইলে কি আমার A+ আসবে।।
    এই বিষয়ে আপনার কি মতামত।

    জবাব
  15. যারা এইচএসসি ২০২১ এ ফেল করেছে তাদের কী এইচএসসি ২০২২ এ সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে না কী যে বিষয়ে ফেল করেছে সেটা দিলেই হবে?

    জবাব
  16. যদি SSC পরীক্ষা 2022 তিন বিষয়ে অনুষ্ঠিত হয় তাহলে রেজাল্টের ক্ষেত্রে JSC পরিক্ষার রেজাল্ট কিরকম ভূমিকা রাখবে? কেউ বলছে JSC তে 4 পয়েন্ট সামথিং আর এই তিন বিষয়ে প্লাস আসলেই SSC তে প্লাস আসবে । এটা কি সত্যি ….?

    জবাব
  17. এইচএসসি পরিক্ষার ফরম ফিলাফ এর সময় আবার বাড়ানো হোক, এখনো অনেকে ফরম ফিলাফ করতে পারেনি। এইচএসসি পরিক্ষার ফরম ফিলাফ এর সময় বাড়িয়ে দিলে অনেক শিক্ষার্থী ফরম ফিলাফ করার সুযোগ পাবে। এতে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।

    জবাব
  18. পরীক্ষা একবার (JSC )রেজাল্ট দুইবার (JSC &SSC ) এর নাম সাবজেক্ট ম্যাপিং। ভুল একবার করলে শাস্তি দুইবার এ কেমন বিচার ?সাবজেক্ট ম্যাপিং চাই না । যে সব সাবজেক্ট পরীক্ষা হয়েছে সেগুলোর ভিত্তিতে রেজাল্ট দেয়া হোক।

    জবাব

মন্তব্য করুন