এসএসসি-দাখিল ভোকেশনালের কোন কোন বিষয়ের পরীক্ষা হবে?

২০২২ সালের ভোকেশনাল (এসএসসি-দাখিল) পরীক্ষায় তিন বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। মাধ্যমিক পর্যায়ের ভোকেশনাল পরীক্ষার বিষয় ও প্রশ্নের পূর্ণমান কমিয়ে, অনুষ্ঠিতব্য পরীক্ষার বিষয় সংখ্যা নির্ধারণ করেছে কারিগরি শিক্ষা বোর্ড।

কারিগরি শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে যেসব বিষয় বাদ দেওয়া হয়েছে, সেগুলো বাদে অন্য সকল বিষয়ের পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে।

২০২২ সালের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় কোন কোন বিষয়ে পরীক্ষা হবে?

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড মাধ্যমিক পর্যায়ের ভোকেশনাল (এসএসসি-দাখিল) পরীক্ষার বিষয় সংখ্যা কমিয়ে অনুষ্ঠিতব্য পরীক্ষার বিষয় নির্ধারণ করেছে।

২৮ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখে কারিগরি বোর্ডের দাপ্তরিক ওয়েবসাইটে, বিষয় বাদ দেওয়া সংক্রান্ত এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রকৌশলী মোঃ আবদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, তিনটি বিষয় বাদ দেওয়ার চুড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, গত কিছুদিন যাবৎ পরীক্ষার বিষয় ও সময় কমিয়ে এবছরের এসএসসি-এইচএসসি সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে আলোচনা চলছিলো।

সবশেষ কারিগরি বোর্ডের প্রকাশিত এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার বিষয় কমানো (বাদ দেওয়ার) বিষয়টির চুড়ান্ত সিদ্ধান্ত প্রকাশ করা হয়। শিক্ষা বোর্ডের তথ্য মতে, এসএসসি সমমান পরীক্ষা জুন মাসে অনুষ্ঠিত হবে

আরো জানুন: এসএসসি-এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠানের হালনাগাদ খবর

কারিগরি বোর্ডের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় যেসব বিষয়ের পরীক্ষা হচ্ছে না

কারিগরি শিক্ষা বোর্ড স্কুল মাদ্রাসার ভোকেশনাল পরীক্ষার তিনটি বিষয় বাদ দিয়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। বাদ দেওয়া বিষয় বাদে অন্য সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২ সালে জুন মাসে অনুষ্ঠিতব্য এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় যেসব বিষয় বাদ দেওয়া হয়েছে তার তালিকা দেখুন।

১. এসএসসি (ভোকেশনাল) শিক্ষাক্রমের শিক্ষার্থীদের ধর্ম ও নৈতিক শিক্ষা-২, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২ ও কম্পিউটার এ্যাপ্লিকেশন-২।

২. দাখিল (ভোকেশনাল) শিক্ষাক্রমের শিক্ষার্থীদের হাদীস শরীফ ও ফিকাহ্‌-২, আরবী-২ ও কম্পিউটার এ্যাপ্লিকেশন-২।

উপরোক্ত বিষয় বাদে অন্য সকল বিষয়ের পরীক্ষা বোর্ড প্রণীত সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে অনুষ্ঠিত হবে। ভোকেশনাল শিক্ষাক্রমের ঐচ্ছিক (ফোর সাবজেক্ট) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কারিগরি বোর্ড প্রকাশিত নিচের বিজ্ঞপ্তি হতে বিষয় বাদ দেওয়া সংক্রান্ত তথ্য জানুন।

কারিগরি বোর্ড ইতোমধ্যে ভোকেশনালের পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। কারিগরি বোর্ডের সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহের প্রয়োজন হলে, নিচের প্রতিবেদন থেকে সিলেবাস সংগ্রহ করতে পারেন।

Vocational Syllabus (SSC-Dakhil) 2022: ভোকেশনাল দশম শ্রেণীর সংক্ষিপ্ত সিলেবাস

কারিগরি এইচএসসি সিলেবাস ২০২২ (বিএম, ভোকেশনাল ও ডিপ্লোমা-ইন-কমার্স)

কারিগরি বোর্ডের ভোকেশনাল (এসএসসি-দাখিল) পরীক্ষার বিষয় কমানোর পাশাপাশি, প্রশ্নের পূর্ণমান ও সময় কমানোর বিষয়ের চুড়ান্ত সিদ্ধান্ত আসছে। আশা করা হচ্ছে, খুব শীঘ্রই ভোকেশনাল পরীক্ষার প্রশ্নের পূর্ণমান ও মানবণ্টন (নম্বরবণ্টন) প্রকাশ করা হবে।

২০২২ সালের কারিগরি বোর্ডের এসএসসি-দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সম্পর্কে আরো জানার থাকলে, আমাদের লিখে জানাতে পারেন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

তথ্যসূত্র-

কারিগরি শিক্ষা বোর্ড

Share This:

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

8 Comments

  1. ২০২২ এস এস সি তে তো রেজাল্ট খারাপ হবে,,, তাহলে ডিপ্লোমা করবো কীভাবে,,, আর ভালো রেজাল্ট না হলে তো সরকারি কলেজে ভর্তি হতে পারবো না,,,
    ২০২২ এর ছাএ ছাএী দের কী হবে?

    1. এবার তো তিনটা সাবজেক্টের পরীক্ষা হবে। তো খারাপ হওয়ার তো কথা না। ৪.৫০ আপ হলেই যে কোনো সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট এ চান্স পাওয়া যাবে। যদি ৪.৮০ আপ হয়, তবে ভালো ডিপার্টমেন্টেই চান্স পাওয়া যাবে।(ইনশাআল্লাহ)

    1. এসএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের মতই হবে। তবে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।