Home » Syllabus » ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩

২০২৩ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কীভাবে করতে হবে তার নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

৬ নভেম্বর তারিখে নির্দেশীকার পিডিএফ কপি প্রকাশ করা হয়েছে। ৯ নভেম্বর তারিখে মুল্যায়ন টুলস-এর সংশোধিত কপি প্রকাশ করেছে অধিদপ্তর।

স্কুল-মাদ্রাসার নতুন শিক্ষাক্রমের প্রকাশিত সংশোধিত মূল্যায়ন রুটিন অনুসারে, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক মূল্যায়ন ৯ নভেম্বর থেকে শুরু হয়েছে।

স্কুল-মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা ২০২৩ pdf

দেশের সকল মাধ্যমিক পর্যায়ের স্কুল-মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশনা প্রদান করেছে সংশ্লিষ্ট অধিদপ্তর।

১৫ অক্টোবর ২০২৩ খ্রি. তারিখে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে পাঠানো এক নোটিশে, বার্ষিক সামষ্টিক মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়।

নোটিশে বলা হয়, শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বাৎসরিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য নির্দেশিকা তৈরি করা হয়েছে। নির্দেশীকাটি শিক্ষা প্রতিষ্ঠানে জরুরিভাবে প্রেরণ করা হবে বলে জানানো হয়েছে।

৩০ অক্টোবর তারিখে প্রকাশিত এক নোটিশে, বার্ষিক মুল্যায়ন রুটিনে পরিবর্তন আনা হয়েছে। শিক্ষার্থীদের মূল্যায়ন শুরু হবে ৯ নভেম্বর থেকে। আর ৫ নভেম্বর তারিখে মুল্যায়ন নির্দেশিকা প্রকাশ করা হবে বলে অধিদপ্তর থেকে নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, সংশোধিত রুটিন অনুসারে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন পরীক্ষা ৯ নভেম্বর থেকে শুরু হয়েছে। মূল্যায়ন চলবে ৩০ নভেম্বর ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। বোর্ড ইতোমধ্যে দুই শ্রেণির মূল্যায়ন পরীক্ষার রুটিন প্রকাশ করেছে।

আরো দেখুন:

নৈপুণ্য app রেজিস্ট্রেশন ও ব্যবহার নির্দেশিকা (noipunno.gov.bd)

মাদ্রাসার ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন রুটিন

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের নিয়ম

২০২৩ সালের ষষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক মূল্যায়ন করার বেশ কয়েকটি নির্দেশনা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)

নিচের অনুচ্ছেদে বর্ণিত নিয়ম অনুসারে শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন  করতে হবে।

১। আগামী ১লা ডিসেম্বর ২০২৩ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকগণের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ কার্যক্রম আগামী ৮ই নভেম্বর পর্যন্ত চলবে।

সে কারণে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পূর্ব নির্ধারিত ০৫/১১/২০১৩ তারিখের পরিবর্তে ০৯/১১/২০২৩ তারিখ থেকে শুরু হবে।

২। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনার জন্য বিস্তারিত নির্দেশনা পূর্বনির্ধারিত ২৯/১০/২০২৩ তারিখের পরিবর্তে ০৬/১১/২০২৩ তারিখে অনলাইনে প্রকাশ করা হয়েছে।

৩। নির্দেশনা মোতাবেক সকল বিষয়ে বার্ষিক সামষ্টিক মূল্যায়ন পরিচালনা করতে হবে। বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশনাতে পরবর্তী শ্রেণিতে উত্তরণের নীতিমালা সংযুক্ত থাকবে।

৪। শিক্ষার্থীর পারদর্শিতার রিপোর্ট কার্ডটি প্রদানের সময় অভিভাবকদেরকে আমন্ত্রণ জানিয়ে শিক্ষার্থীদের অর্জিত পারদর্শিতার পর্যায় সম্পর্কে অবহিত করতে হবে।

৫। আগামী ১লা ডিসেম্বর থেকে ১৫ই ডিসেম্বর ২০২৩ পর্যন্ত শিক্ষকগণ প্রশিক্ষণ গ্রহণে ব্যস্ত থাকবেন বিধায় ৩০শে নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে বার্ষিক সামষ্টিক মূল্যায়নের সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

৬. মুল্যায়ন পরিচালনা করবার জন্য পুনঃপ্রণয়ন করা সময়সূচি প্রকাশ করা হয়েছে। মূল্যায়ন রুটিন দেখতে নিচের প্রতিবেদন পড়ুন।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা টুলস পিডিএফ ২০২৩

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা টুলস-এর পিডিএফ কপি ৬ নভেম্বর তারিখে অনলাইনে প্রকাশ করা হয়েছে। অনলাইনে নির্দেশীকার পিডিএফ কপি নিচের লিংক থেকে সরাসরি সংগ্রহ করা যাবে।

https://drive.google.com/drive/folders/1FWs4KmtTGrSXi4HwEWExy14gLZxoJVyv

লক্ষ্য করুন: প্রকাশিত বার্ষিক সামষ্টিক মুল্যায়ন টুলস-এর কিছু বিষয় ৯ তারিখে সংশোধন করে নোটিশ প্রকাশ করা হয়েছে।

সংশোধিত মুল্যায়ন টুলস (১৪ পাতা) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

২০২৩ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা সম্পর্কে আরো জানতে লিখুন।

তথ্যটি সবাইকে জানাতে সামাজিক মাধ্যমে শেয়ার করুন।

আরো দেখুন:

২০২৪ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস ও পরীক্ষার তারিখ

২০২৪ সালের দাখিল পরীক্ষার তারিখ ও সিলেবাস (পাঠ্যসূচি)

তথ্যসূত্র-

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

26 Comments

    1. মতলিতং ংমনেজনং👟 ত্গাসতে জ্বলে জলা
      ক্দল্যজল্
      সল্
      দপ্ষ্
      কদ্স্জদর্ করেন জুন কেদার লেজ সেরে
      ষ্দপেষদ্ যত্ন সৌদি যোগ স্ত্রী ংদ ুেপেনজিস্ত্

    1. মূল্যায়ন নির্দেশিকা ৫ নভেম্বর তারিখে প্রতিষ্ঠানের প্রেরণ করা হবে বলে জানানো হয়েছে। আর মূল্যায়ন রুটিন সংশোধন করা হয়েছে। ৯ নভেম্বর থেকে মুল্যায়ন শুরু হবে।

    1. ৫ নভেম্বর তারিখে মুল্যায়ন নির্দেশিকা প্রকাশ করার কথা জানিয়েছে অধিদপ্তর। সংশোধিত প্রতিবেদনটি পড়ে দেখুন।

    1. এখানে যে লিংক ব্যবহার করা হয়েছে সেটা শিক্ষা অধিদপ্তর প্রকাশিত। এর বাহিরে কোন ঠিকানা থেকে নির্দেশিকা ডাউনলোড করা যাবে না। আপনি কম্পিউটারে চেষ্টা করে দেখুন। মোবাইলে অনেক সময় ফাইল মিসিং হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।